ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

২ কিলোমিটার লম্বা ট্রেন চালিয়ে সুইজারল্যান্ডের বিশ্ব রেকর্ড

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২০ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০২২
২ কিলোমিটার লম্বা ট্রেন চালিয়ে সুইজারল্যান্ডের বিশ্ব রেকর্ড ছবি: সংগৃহীত

সবচেয়ে বড় যাত্রীবাহী ট্রেন চালিয়ে নতুন একটি বিশ্ব রেকর্ড গড়েছে সুইজারল্যান্ড। ট্রেনটি আলপ্স পর্বতমালার ওপর দিয়ে ২৫ কিলোমিটার পথ পাড়ি দিয়েই রেকর্ড গড়েছে।

রোববার  (৩০ অক্টোবর) এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি সিএনএন

এ যাত্রীবাহী ট্রেনে ছিল ১০০ বগি। এতগুলো বগির কারণে ১ দশমিক ৯ কিলোমিটার লম্বা ছিল ট্রেনটি। এছাড়া এতে রয়েছে সাড়ে ৪ হাজার আসন। ট্রেনটিকে বিশ্বের সবচেয়ে বড় যাত্রীবাহী ট্রেন বলা হচ্ছে।

মূলত এ উদ্যোগ নেওয়া হয়েছে সুইজাল্যান্ডের প্রকৌশল খাতের অর্জনকে বিশ্বের কাছে তুলে ধরতে। আর এ আয়োজন করা হয় সুইস রেলওয়ের ১৭৫ বছর পূর্তি অনুষ্ঠানকে স্মরণীয় করে রাখতে।

শনিবার (২৯ অক্টোবর) দিনটি উপলক্ষে প্রায় দুই কিলোমিটার লম্বা এ যাত্রীবাহী ট্রেনটি চালিয়েছে দেশটির রিহেটিয়ান রেলওয়ে কর্তৃপক্ষ।

ইউনেসকো ঘোষিত বিশ্ব ঐতিহ্যর স্বীকৃতি পাওয়া পূর্ব সুইজারল্যান্ডের প্রেডা থেকে আলভ্যানিউ পর্যন্ত ২৫ কিলোমিটার রেলপথ পাড়ি দিতে ট্রেনটির সময় লেগেছে প্রায় এক ঘণ্টা। সমুদ্রপৃষ্ঠ থেকে প্রেডা ও আলভ্যানিউর উচ্চতা যথাক্রমে ১ হাজার ৭৮৮ মিটার ও ১ হাজার মিটার। প্রেডা থেকে আলভ্যানিউ পর্যন্ত পুরো রেলপথই খুব অসমতল, বিশেষ করে পুরো লাইনটি ন্যারো গেজ হওয়ায় এ ট্রেনের যাত্রা সংশ্লিষ্ট সবাইকে অবাক করেছে। এক হাজার ৯১০ মিটার লম্বা ট্রেনটি যাত্রা পথে ২২টি টানেল ও গভীর উপত্যকার ওপর দিয়ে ৪৮টি সেতু পার হয়েছে।

মোট ৭ জন চালক ও ২১ জন প্রকৌশলী এ ট্রেন চালানোয় যুক্ত ছিলেন। প্রথম পরীক্ষায় ট্রেন থামানোর জন্য মূল চালক আন্দ্রেস ক্রামের (৪৬) অন্য চালকদের সঙ্গে যোগাযোগ করতে ব্যর্থ হয়েছিলেন। পরে বিশেষ যোগাযোগ ব্যবস্থা চালু করে একই গতিতে ট্রেনটি পরিচালনায় সক্ষম হন চালকরা।

প্রসঙ্গত, সুইজারল্যান্ডের আগে সবচেয়ে লম্বা যাত্রীবাহী ট্রেনের রেকর্ড ছিল বেলজিয়ামের।

বাংলাদেশ সময়: ১৪১৯ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০২২
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।