ঢাকা, বুধবার, ৮ ফাল্গুন ১৪৩০, ২১ ফেব্রুয়ারি ২০২৪, ১০ শাবান ১৪৪৫

আন্তর্জাতিক

বিশ্ব শান্তি নিয়ে কিমের সঙ্গে কাজ করতে চান শি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৮ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০২২
বিশ্ব শান্তি নিয়ে কিমের সঙ্গে কাজ করতে চান শি

বিশ্ব শান্তি ও স্থিতিশীলতা নিয়ে উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনের সঙ্গে কথা বলেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। তিনি বলেছেন, বেইজিং বিশ্ব শান্তি ও স্থিতিশীলতা রক্ষায় পিয়ংইয়ংয়ের সঙ্গে কাজ করতে ইচ্ছুক।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সির (কেসিএনএ) বরাত দিয়ে শনিবার (২৬ নভেম্বর) এ তথ্য জানিয়েছেন আল জাজিরা।

সম্প্রতি কিমের উদ্দেশে পাঠানো এক চিঠিতে এ আগ্রহ প্রকাশ করেন শি। চিঠিতে শি জিনপিং আর কি লিখেছেন কেসিএনএ’র প্রতিবেদনে সে সম্পর্কে বিস্তারিত কিছু বলা হয়নি। দুই দেশের সম্পর্ক নিয়ে তাদের কী পদক্ষেপ হতে পারে, সেটিও জানানো হয়নি।

খবরে বলা হয়েছে, কিমের সঙ্গে আলোচনায় নিজেদের অঞ্চল ও বিশ্বের শান্তি, স্থিতিশীলতা, উন্নয়ন এবং সমৃদ্ধির জন্য একসঙ্গে কাজ করতে বেইজিং প্রস্তুত বলে জানিয়েছেন শি। পিয়ংইয়ংকে বেইজিং সহযোগিতা করতে চায় কারণ, বিশ্ব, সময় ও ইতিহাসের পরিবর্তনগুলি অভূতপূর্ব উপায়ে ঘটছে।

চলতি বছর অক্টোবরে মহাসম্মেলনের মাধ্যমে চীনা কমিউনিস্ট পার্টির প্রধান নির্বাচিত হন শি। এরপর টানা তৃতীয়বার চীনের ক্ষমতায় বসেন তিনি। ক্ষমতারোহনের পরই উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতার সঙ্গে আলাপ করলেন তিনি।

সূত্র: আল জাজিরা

বাংলাদেশ সময়: ১৩২৫ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।