ঢাকা, রবিবার, ২ আষাঢ় ১৪৩১, ১৬ জুন ২০২৪, ০৮ জিলহজ ১৪৪৫

আইন ও আদালত

যশোর-নড়াইল মহাসড়কে গাছ না কাটতে আপাতত স্থিতাবস্থা 

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৭ ঘণ্টা, মে ১৯, ২০২৪
যশোর-নড়াইল মহাসড়কে গাছ না কাটতে আপাতত স্থিতাবস্থা 

ঢাকা: যশোর-নড়াইল মহাসড়কে ছয়লেন প্রকল্পে টেন্ডার আহ্বান না করা পর্যন্ত গাছ না কাটার ওপরে স্থিতাবস্থা দিয়েছেন হাইকোর্ট।

এক রিট আবেদনের শুনানিতে রোববার (১৯ মে) বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি কে এম জাহিদ সারওয়ারের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

 

আদালতে রিটের পক্ষে শুনানি করেন সিনিয়র অ্যাডভোকেট মনজিল মোরসেদ। তাকে সহায়তা করেন অ্যাডভোকেট সঞ্জয় মণ্ডল ও অ্যাডভোকেট সেলিম রেজা। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার ও সড়ক বিভাগের পক্ষে ছিলেন অ্যাডভোকেট এস এম জহিরুল ইসলাম।

পরে আইনজীবী মনজিল মোরসেদ জানান, আদালত  যশোর-নড়াইল ছয় লেনের সড়ক নির্মাণে বর্তমানে রাস্তার পাশে থাকা গাছ কাটার ওপরে স্থিতাবস্থার আদেশ জারি করেছেন। একইসঙ্গে আদালত আদেশ উল্লেখ করেন, ছয়লেন সড়কের টেন্ডার আহ্বান করার পরে উক্ত স্থিতাবস্থার আদেশ বাতিল হবে।

সাম্প্রতিককালে তাপমাত্রা অত্যধিক বৃদ্ধি ও জনজীবন অতিষ্ঠ হওয়ার মধ্যেও যশোরসহ দেশের বিভিন্ন এলাকায় হাজার হাজার গাছ কেটে ফেলা হচ্ছে মর্মে সংবাদ মিডিয়ায় প্রকাশিত হলে জনস্বার্থে মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ ৫ মে এ রিট করে।

আদালতে সিনিয়র অ্যাডভোকেট মনজিল মোরসেদ বলেন, যশোর-নড়াইল ছয় লেন রাস্তার উন্নয়ন প্রকল্প সরকার হাতে নিয়েছে। কিন্তু এখন পর্যন্ত রাস্তা নির্মাণের কোনো টেন্ডার আহ্বান করা হয়নি। তা সত্ত্বেও উক্ত রাস্তার দুপাশে শত শত গাছ কেটে ফেলা হচ্ছে।  

তিনি আদালতে বলেন, প্রচণ্ড তাপদাহে মানুষের প্রয়োজনে গাছগুলো কাটা বন্ধ রাখা প্রয়োজন।  

বাংলাদেশ সময়: ১৪৪৩ ঘণ্টা, মে ১৯, ২০২৪
ইএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।