ঢাকা, মঙ্গলবার, ২৬ ভাদ্র ১৪৩১, ১০ সেপ্টেম্বর ২০২৪, ০৬ রবিউল আউয়াল ১৪৪৬

আইন ও আদালত

আইনজীবী না থাকলে আসামি পাবেন লিগ্যাল এইড

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২৪
আইনজীবী না থাকলে আসামি পাবেন লিগ্যাল এইড

ঢাকা: যদি কোনো আসামি বিশেষ কোনো পরিস্থিতির কারণে আইনজীবী নিযুক্ত করতে না পারেন তাহলে তাকে অসমর্থ ব্যক্তি হিসেবে চিহ্নিত করে লিগ্যাল এইডের আইনজীবী প্যানেল থেকে আইনজীবী নিয়োগ করার মাধ্যমে আইনগত সহায়তা দিতে বলা হয়েছে।  এ বিষয়ে জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা সোমবার (৯ সেপ্টেম্বর) একটি নোটিশ জারি করেছে।

 

বিষয়: বিভিন্ন প্রেক্ষাপটে উদ্ভূত বিশেষ পরিস্থিতিতে আইনগত সহায়তা পেতে অসমর্থ ব্যক্তিকে আইনগত সহায়তা প্রদান প্রসঙ্গে।

নোটিশের ভাষ্য মতে, আইনের শাসন ও ন্যায় বিচার প্রতিষ্ঠা করার লক্ষ্যে বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের (বিচার শাখা) ২৫ আগস্টের জারি করা নোটিশ অনুযায়ী আদালতে উপস্থিত আসামিদের পক্ষে আইনজীবী নিযুক্ত না থাকলে লিগ্যাল এইডের আইনজীবী প্যানেল থেকে আইনজীবী নিয়োগ করার জন্য বাংলাদেশের  প্রধান বিচারপতি সদয় নির্দেশনা প্রদান করেছেন।

জাতীয় আইনগত সহায়তা প্রদান নীতিমালা, ২০১৪ এর অনুচ্ছেদ ২ এর উপ-অনুচ্ছেদ (১) (খ) উল্লেখ আছে যে, ‘আইনগত সহায়তা প্রদান আইন, ২০০০ এর উদ্দেশ্য পূরণকল্পে, সংস্থা কর্তৃক সময় সময় চিহ্নিত আর্থিকভাবে অসচ্ছল, সহায়- সম্বলহীন, নানাবিধ আর্থ-সামাজিক এবং প্রাকৃতিক দুর্যোগের কারণে ক্ষতিগ্রস্ত কোনো ব্যক্তি যিনি আর্থিক অসচ্ছলতার কারণে স্বীয় অধিকার প্রতিষ্ঠা বা মামলা পরিচালনায় অসমর্থ’ ব্যক্তিরাও আইনগত সহায়তা পাওয়ার যোগ্য বলে বিবেচিত হবেন।

এমতাবস্থায় যদি কোনো আসামি উদ্ভূত বিশেষ কোনো পরিস্থিতির কারণে আইনজীবী নিযুক্ত করতে না পারেন তাহলে তাকে অসমর্থ ব্যক্তি হিসেবে চিহ্নিতক্রমে লিগ্যাল এইডের আইনজীবী প্যানেল থেকে আইনজীবী নিয়োগ করার মাধ্যমে আইনগত সহায়তা প্রদানের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

বাংলাদেশ সময়: ০৯০৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২৪
ইএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad