ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

আইন ও আদালত

নারীদের অবহেলা করলে অগ্রগতি বাধাগ্রস্ত হবে 

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩০ ঘণ্টা, মার্চ ১০, ২০১৮
নারীদের অবহেলা করলে অগ্রগতি বাধাগ্রস্ত হবে  প্রধান বিচারপতির হাতে মহিলা জজ অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে ক্রেস্ট তুলে দেওয়া হচ্ছে। ছবি: বাংলানিউজ

ঢাকা: ‘দেশের সর্বোচ্চ আদালত হিসেবে সুপ্রিম কোর্ট সব সময় নারী-পুরুষের সমতা এবং জনজীবনে নারীর অংশগ্রহণের নীতিকে সমর্থন করে। দেশের অর্ধেক জনসংখ্যা নারী। তাদের অবহেলিত করে রাখলে দেশের অগ্রগতি বাধাগ্রস্ত হয়।’

শনিবার (১০ মার্চ) রাজধানীর বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে এক সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন এসব কথা বলেন।  

দেশের ২২তম প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ পাওয়ায় বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনকে এ সংবর্ধনা দেয় নারী বিচারকদের সংগঠন মহিলা জজ অ্যাসোসিয়েশন।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেন, স্বাধীনতার আগে বিচার বিভাগে নারীর কথা ভাবাই যেত না। আজ তা পরিবর্তন হয়েছে এবং নারী-পুরুষের সমতা নির্ধারণে অগ্রগতি হচ্ছে।

‘সুপ্রিম কোর্টের নির্দেশে কর্মক্ষেত্র ও শিক্ষা প্রতিষ্ঠানে নারীর প্রতি সহিংসতা রোধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। তাছাড়া নারী যাতে কোনো ফতোয়ার বলি না হয় সে বিষয়ে সর্বোচ্চ আদালত যুগান্তকারী রায় দিয়েছে। ’

অনুষ্ঠানের প্রধান অতিথি জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, ১৯৯০ সালে ডিসেম্বরে মহিলা জজ অ্যাসোসিয়েশন প্রতিষ্ঠিত হয়, যা আজ বিকশিত। নারীরা বৈচিত্র্যময় পেশায় আজ জড়িত। এর চ্যালেঞ্জ হচ্ছে- পেশায় নারীদের জন্য সুস্থ পরিবেশ সৃষ্টি করতে হবে।  

‘নারী বিচারকদের প্রতি বিচার বিভাগকে বিশেষ দৃষ্টি দিতে হবে। মামলাজট নিরসনে প্রধান বিচারপতির নেতৃত্বে এতে তারা আরও এগিয়ে যাবেন। ’

অনুষ্ঠানে প্রধান বিচারপতির স্ত্রী সামিনা খালেকও অতিথি হিসেবে ছিলেন।  

আয়োজক সংগঠন মহিলা জজ অ্যাসোসিয়েশনের সভাপতি তানজিনা ইসমাঈলের সভাপতিত্বে বক্তব্য দেন অ্যাসোসিয়েশনের উপদেষ্টা বিচারপতি নাজমুন আরা সুলতানা।  

তিনি বলেন, নারী বিচারকদের অনেকের স্বামীও বিচারক হিসেবে রয়েছেন। তাদের স্বামী-স্ত্রীকে যদি একই জায়গায় পোস্টিং দেওয়া হয় তাহলে সার্বিকভাবে বিচার কাজ আরো গতি পাবে।  

এ সময় সংগঠনের মহাসচিব জেসমিন আরা বেগম প্রমুখ উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ১৫১৫ ঘণ্টা, মার্চ ১০, ২০১৮
কেজেড/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।