ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

আইন ও আদালত

ঢাকা ন্যাশনাল মেডিক্যাল কলেজ সরকারিকরণ চেয়ে রিট

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০২ ঘণ্টা, আগস্ট ৪, ২০১৯
ঢাকা ন্যাশনাল মেডিক্যাল কলেজ সরকারিকরণ চেয়ে রিট ঢাকা ন্যাশনাল মেডিক্যাল কলেজ

ঢাকা: পুরান ঢাকার জনসন রোডে অবস্থিত ব্রিটিশ আমলে প্রতিষ্ঠিতি ঢাকা ন্যাশনাল মেডিক্যাল কলেজকে সরকারিকরণের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে।

ওই কলেজের গভর্নিংবডির সদস্য ও সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ রোববার (৪ আগস্ট) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট করেন।

রিটে স্বাস্থ্যসচিব, প্রধানমন্ত্রী কার্যালয়ের সচিব, ভূমি সচিব, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র, ন্যাশনাল মেডিক্যাল কলেজের অধ্যক্ষসহ সাতজনকে বিবাদী করা হয়েছে।



এর আগে ২০১৭ সালের সেপ্টেম্বর আরও একটি রিট করা হয়েছিল। ওই রিটের পর ইউনুছ আলী আকন্দ বলেছিলেন, ব্রিটিশ আমলে ঢাকা ন্যাশনাল মেডিকেল ইনস্টিটিউশন প্রতিষ্ঠা করা হয়। তখন থেকে সরকারের অর্থায়নে ও নিয়ন্ত্রণে এটি পরিচালিত হয়ে আসছে। পাকিস্তান আমলে ১৯৫৮ সালে চার বছরের মেডিক্যাল কোর্স (এলএমএফ) চালু হলেও পরে তা বন্ধ হয়ে যায়। পরবর্তীতে দেশ স্বাধীনের পর ১৯৯৪-১৯৯৫ সেশনে ইনস্টিটিউশনের পাশাপাশি বেসরকারিভাবে মেডিক্যাল কলেজ করে ৬৩ শিক্ষার্থী ভর্তি করা হয়।  

প্রত্যেক মেডিক্যাল কলেজের একটি হাসপাতাল থাকতে হয়। অথচ এখানে সরকারি হাসপাতাল আছে কিন্তু কলেজ বেসরকারি। এ হাসপাতালকে সরকারিকরণের উদ্যোগ নেওয়া হয়নি। অথচ সরকারের সেখানে অর্থ ব্যয় হচ্ছে। এদিকে কলেজের নামে বেসরকারিভাবে ছাত্র ভর্তি করে লাখ লাখ টাকা নেওয়া হচ্ছে।

রোববার ইউনুছ আলী বলেন, আগের রিটটি নট প্রেস হয়েছিল। তাই আবার রিট করেছি।

বাংলাদেশ সময়: ১৫৪৭ ঘণ্টা, আগস্ট ০৪, ২০১৯
ইএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।