ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

আইন ও আদালত

দুই স্কুলে জিয়ার নাম পরিবর্তন নিয়ে হাইকোর্টের আদেশ স্থগিত

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩৭ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০২১
দুই স্কুলে জিয়ার নাম পরিবর্তন নিয়ে হাইকোর্টের আদেশ স্থগিত

ঢাকা: বগুড়ার গাবতলী উপজেলার দু'টি স্কুল থেকে জিয়াউর রহমানের নাম পরিবর্তনের সিদ্ধান্তের ওপর হাইকোর্টের দেওয়া স্থগিতাদেশ স্থগিত করেছেন আপিল বিভাগের চেম্বার আদালত।

ফলে দুই স্কুলের নাম পরিবর্তনের সিদ্ধান্তই বহাল রইলো বলে জানিয়েছেন আইনজীবীরা।

হাইকোর্টের আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা আবেদনের শুনানি নিয়ে মঙ্গলবার (৫ জানুয়ারি) চেম্বার বিচারপতি মো.নুরুজ্জামান আট সপ্তাহের স্থগিতাদেশ দেন।

রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।

স্কুলের দু'টির নাম ছিলো- গাবতলী শহীদ জিয়া হাই স্কুল এবং শহীদ জিয়াউর রহমান গার্লস হাই স্কুল। পরিবর্তন করে রাখা হয়েছে গাবতলী পূর্বপাড়া হাই স্কুল ও সুখানপুকুর বন্দর গার্লস হাই স্কুল।

ওই দুই স্কুলের পক্ষে ম্যানেজিং কমিটির সভাপতিদের করা রিটের প্রাথমিক শুনানি নিয়ে ২৮ ডিসেম্বর বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ স্থগিতাদেশ দেন।

ওইদিন রিট আবেদনকারী পক্ষের আইনজীবী মো. আকতার রসুল (মুরাদ) জানিয়েছিলেন, বগুড়ার গাবতলী উপজেলায় ২০০০ সালে শহীদ জিয়াউর রহমান গালর্স হাই স্কুল এবং ১৯৯৬ সালে গাবতলী শহীদ জিয়া হাই স্কুল প্রতিষ্ঠা করা হয়।

প্রতিষ্ঠান দু'টি এমপিও ভুক্ত। এর মধ্যে ২০২০ সালের ১৯ এপ্রিল ‘শিক্ষা প্রতিষ্ঠানের অনুকূলে এমপিও কোডসহ শিক্ষক-কর্মচারীদের বেতন ভাতাদি দেওয়ার প্রসঙ্গে’ শীর্ষক শিক্ষা মন্ত্রণালয়ের এক মেমোতে দেখা যায় স্কুল দু'টির পরিবর্তিত নাম। অথচ উপজেলা ও স্কুল কোড সব ঠিকই আছে। একটির নাম পরিবর্তন করে গাবতলী পূর্বপাড়া হাই স্কুল এবং অপরটির নাম লেখা হয়েছে সুখানপুকুর বন্দর গার্লস হাই স্কুল।

ওই মেমোর নামের পরিবর্তনের অংশের বৈধতা চ্যালেঞ্জ করে দুই স্কুলের পক্ষে হাইকোর্টে পৃথক রিট করেন সভাপতি মো. এনামুল হক ও মোর্শেদ মিল্টন।

বাংলাদেশ সময়: ২৩৩৭ ঘণ্টা, জানুয়ারি ০৫, ২০২১
ইএস/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।