ঢাকা, বৃহস্পতিবার, ২৪ জ্যৈষ্ঠ ১৪৩০, ০৮ জুন ২০২৩, ১৯ জিলকদ ১৪৪৪

আইন ও আদালত

খুবির ৩ শিক্ষকের বরখাস্ত-অপসারণ নিয়ে হাইকোর্টের স্থিতাবস্থা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০২১
খুবির ৩ শিক্ষকের বরখাস্ত-অপসারণ নিয়ে হাইকোর্টের স্থিতাবস্থা

ঢাকা: খুলনা বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষককে চাকরি থেকে বরখাস্ত এবং দুই শিক্ষককে অপসারণ করার বৈধতা নিয়ে করা রিটে রুল জারি করেছেন হাইকোর্ট। একইসঙ্গে স্থিতাবস্থার আদেশ দিয়েছেন।

মঙ্গলবার (০৯ ফেব্রুয়ারি) বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আবেদনের পক্ষে আইনজীবী ছিলেন ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নওরোজ এম রাসেল চৌধুরী।

পরে জ্যোতির্ময় বড়ুয়া জানান, উচ্চ আদালত খুলনা বিশ্ববিদ্যালয়ের বিগত ২৮ জানুয়ারির আদেশের বিরুদ্ধে রুল নিশি জারি করেছেন। একইসঙ্গে স্থিতাবস্থার আদেশ দিয়েছেন।

এর আগে গত ৩১ জানুয়ারি ওই শিক্ষকদের বরখাস্ত ও অপসারণ প্রত্যাহার চেয়ে খুলনা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে আইনি নোটিশ পাঠানো হয়েছিলো। সেই নোটিশের জবাব না পেয়ে তারা এ রিট দায়ের করেন।

ওই তিন শিক্ষককে ২৩ তারিখ অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় বরখাস্ত এবং অপসারণের সিদ্ধান্ত হয়। পরে ২৮ জানুয়ারি এ বিষয়ে চিঠি ইস্যু করেন রেজিস্ট্রার। ওই চিঠি প্রত্যাহার চেয়ে এ নোটিশ পাঠানো হয়।

বরখাস্ত শিক্ষক হলেন—বাংলা ডিসিপ্লিনের সহকারী শিক্ষক মো. আবুল ফজল। যাদের অপসারণ করা হয়েছে তারা হলেন—ইতিহাস ও সভ্যতা ডিসিপ্লিনের প্রভাষক হৈমন্তী শুক্লা কাবেরী ও বাংলা ডিসিপ্লিনের প্রভাষক শাকিলা আলম।

বাংলাদেশ সময়: ১৭১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৯, ২০২১
ইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa