ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আইন ও আদালত

টিকার তালিকায় আইনজীবীদের অগ্রাধিকার নিয়ে হাইকোর্টের রুল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৮ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২১
টিকার তালিকায় আইনজীবীদের অগ্রাধিকার নিয়ে হাইকোর্টের রুল

ঢাকা: করোনাভাইরাসের ভ্যাকসিন পাওয়ার অগ্রাধিকার তালিকায় (প্রিভিলেজ সিটিজেন) আইনজীবীদের অন্তর্ভুক্ত না করা কেন অবৈধ ও বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

সুপ্রিম কোর্টের এক আইনজীবীর করা রিটের প্রাথমিক শুনানি নিয়ে মঙ্গলবার (১৩ এপ্রিল) বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

আদালতে রিট আবেদনকারী পক্ষে ছিলেন অ্যাডভোকেট মো. ইমাম হাসান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. সারওয়ার হোসেন বাপ্পী। সুপ্রিম কোর্টের আইনজীবী মো. আবু তালেব এ রিট করেন।

শুনানির সময় আদালত সবাইকে সতর্কভাবে চলার পরামর্শ দিয়ে বলেন, এখানে সতর্কতাই মুখ্য বিষয়। টিকাই শেষ কথা নয়।

আদালত বলেন, আমরা এ-ও দেখেছি যে আইনজীবীরাসহ অনেকেই পিকনিক করছেন। অথচ এ ক্ষেত্রে সবার সচেতন হওয়া দরকার।

অ্যাডভোকট আবু তালেব বলেন, কোভিড-১৯ এর টিকা দেওয়ার জন্য তালিকাভুক্ত করতে ৪০ বছর বয়স নির্ধারণ করা হয়েছে। আমি নিবন্ধনের জন্য আবেদন করতে পারলেও আমার নিজের বয়স ৯ মাস কম হওয়ায় অগ্রাধিকার পাচ্ছি না। আইনজীবীরা মানুষের পক্ষে ন্যায়বিচার প্রতিষ্ঠার জন্য কাজ করেন। তাদের প্রতিনিয়ত বাড়ির বাইরে অর্থাৎ আদালতে যেতে হয়। ফলে তাদের সংক্রমণের ঝুঁকি বেশি থাকে।

বাংলাদেশ সময়: ২০৩৮ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২১
ইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।