ঢাকা, শুক্রবার, ২ আশ্বিন ১৪২৮, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০৮ সফর ১৪৪৩

আইন ও আদালত

আনসার আল ইসলামের ‘আধ্যাত্মিক নেতা’ গুনবি রিমান্ডে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৯ ঘণ্টা, জুলাই ১৭, ২০২১
আনসার আল ইসলামের ‘আধ্যাত্মিক নেতা’ গুনবি রিমান্ডে

ঢাকা: ১১ দিন নিখোঁজ থাকার পর র‌্যাবের হাতে গ্রেফতার নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের ‘আধ্যাত্মিক নেতা’ মুফতি মাহমুদুল হাসান গুনবি ওরফে হাসানের তিন দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।  

শনিবার (১৭ জুলাই) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মইনুল ইসলাম শুনানি শেষে রিমান্ডের এ আদেশ দেন।


  
এদিন মামলার তদন্ত কর্মকর্তা কাউন্টার টেরোরিজম ইউনিটের উপ-পরিদর্শক (এসআই) মাসুদ রানা শাহআলী থানায় দায়ের করা সন্ত্রাসবিরোধী আইনের মামলায় গুনবিকে আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ড আবেদন করেন। আসামিপক্ষে তার আইনজীবী রিমান্ড বাতিল পূর্বক জামিন আবেদন করেন। শুনানি শেষে বিচারক তিন দিনের রিমান্ডের আদেশ দেন।

সিএমএম আদালতে সংশ্লিষ্ট থানার সাধারণ নিবন্ধন কর্মকর্তা এসআই মো. আসাদুজ্জামান এ তথ্য জানান।

গত বৃহস্পতিবার (১৫ জুলাই) রাতে রাজধানীর শাহ আলী থানার বেড়িবাঁধ সংলগ্ন এলাকা থেকে গুনবিকে গ্রেফতার করে র‌্যাব।

র‌্যাব জানায়, বিভিন্ন ওয়াজ মাহফিলে বক্তব্যের মাধ্যমে জঙ্গিবাদের প্রচারণা এবং জঙ্গিদের রিক্রুট করতেন দাওয়াত-ই ইসলাম নামক ইসলামী সংগঠনের সভাপতি ও নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের ‘আধ্যাত্মিক নেতা’ মুফতি মাহমুদুল হাসান গুনবি ওরফে হাসান। অনেককেই নিজের মোটিভেশনাল শক্তির মাধ্যমে অন্য ধর্ম থেকে ইসলাম ধর্ম গ্রহণে উদ্বুদ্ধ করতেন তিনি। যারা ইসলাম ধর্ম গ্রহণ করতেন তাদের ভেতরে নানা ধরনের অনুশোচনাবোধ জাগিয়ে তুলতেন এবং জঙ্গিবাদের বিভিন্ন মতাদর্শ তাদের মধ্যে ছড়িয়ে দিতেন। উগ্রবাদী বক্তব্যের মাধ্যমে সন্ত্রাসবাদকে উস্কে দিতেন গুনবি।  

বিভিন্ন ওয়াজ মাহফিলের অংশ নিয়ে তার মোটিভেশনাল পাওয়ারের মাধ্যমে জঙ্গিবাদ নিয়ে বিভিন্ন ব্যক্তিদের মনস্তাত্ত্বিক বোধ জাগিয়ে তুলতেন গুনবি।

গুনবি গত ৫ জুলাই থেকে নিখোঁজ ছিলেন। গত ৯ জুলাই তার পরিবারের পক্ষ থেকে সংবাদ সম্মেলনে দাবি করা হয়, ওইদিন নোয়াখালী থেকে তাকে আইনশৃঙ্খলা বাহিনী পরিচয়ে তুলে নিয়ে যায়। তার বাড়ি কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলার গুনবতী গ্রামে।

বাংলাদেশ সময়: ১৮২৮ ঘণ্টা, জুলাই ১৭, ২০২১
কেআই/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa