ঢাকা, বুধবার, ১৩ আশ্বিন ১৪২৮, ২৯ সেপ্টেম্বর ২০২১, ২০ সফর ১৪৪৩

আইন ও আদালত

ঈদের পর ভার্চ্যুয়াল জামিনে ৫৬৯ জন হাজতি মুক্ত

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৬ ঘণ্টা, জুলাই ৩১, ২০২১
ঈদের পর ভার্চ্যুয়াল জামিনে ৫৬৯ জন হাজতি মুক্ত

ঢাকা: করোনা পরিস্থিতিতে সার্বিক কার্যাবলী বা চলাচলে কঠোর বিধি-নিষেধের মধ্যে ২৫ জুলাই থেকে ৫ কার্যদিবসে সারা দেশের জেলা ও মহানগর দায়রা জজ আদালতে ভার্চ্যুয়ালি জামিন পেয়েছেন ৫৬৯ জন কারাবন্দি।

শনিবার (৩১ জুলাই) এ তথ্য জানিয়েছেন সুপ্রিম কোর্টের মুখপাত্র ও হাইকোর্ট বিভাগের স্পেশাল অফিসার মোহাম্মদ সাইফুর রহমান।

 

গত ২৩ জুলাই করোনা পরিস্থিতিতে সার্বিক কার্যাবলী বা চলাচলে কঠোর বিধি-নিষেধের মধ্যে আগামী ০৫ আগস্ট পর্যন্ত অধস্তন আদালত ও ট্রাইব্যুনালের কার্যক্রম সীমিত পরিসরে পরিচালনার জন্য বিজ্ঞপ্তি জারি করেছিলো সুপ্রিম কোর্ট প্রশাসন।

এতে বলা হয়, উপযুক্ত বিষয়ে নির্দেশিত হয়ে জানানো যাচ্ছে যে, সুপ্রিম কোর্টের উভয় বিভাগের বিচারপতিদের অংশগ্রহণে অনুষ্ঠিত ফুলকোর্ট সভায় করোনাজনিত উদ্ভূত পরিস্থিতিতে সার্বিক কার্যাবলী/চলাচলে কঠোর বিধি-নিষেধ আরোপ করায় আগামী ৫ আগস্ট পর্যন্ত অধস্তন আদালত/ট্রাইব্যুনালসমূহের কার্যক্রম সীমিত পরিসরে পরিচালনা করার সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রত্যেক জেলার জেলা ও দায়রা জজ দেওয়ানি ও ফৌজদারি এবং মহানগর দায়রা জজ ফৌজদারি জরুরি দরখাস্তসমূহ প্রয়োজন অনুযায়ী তারিখ ও সময় নির্ধারণ করে ভার্চ্যুয়াল পদ্ধতিতে শুনানি ও নিষ্পত্তি করতে পারবেন। সে অনুসারে জেলা ও মহানগর  দায়রা জজ আদালতে ভার্চ্যুয়াল জামিন শুনানি হয়।

মোহাম্মদ সাইফুর রহমান জানান, গত ২৫ জুলাই থেকে ২৯ জুলাই পর্যন্ত মোট ৫ কার্যদিবসে সারা দেশে জেলা ও দায়রা জজ এবং মহানগর দায়রা জজ আদালতে ১৪৯৮টি মামলায় জামিনের দরখাস্ত ভার্চ্যুয়াল শুনানির মাধ্যমে নিষ্পত্তি হয়। এতে মোট ৫৬৯ জন হাজতি অভিযুক্ত ব্যক্তি জামিনপ্রাপ্ত হয়ে কারাগার হতে মুক্ত হয়েছেন।

বাংলাদেশ সময়: ১৪৩৫ ঘণ্টা, জুলাই ৩১, ২০২১
ইএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa