ঢাকা, রবিবার, ১ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১, ০৯ রবিউল আউয়াল ১৪৪৩

আইন ও আদালত

বসিলা থেকে গ্রেফতার জেএমবির শীর্ষ নেতা রিমান্ডে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২১
বসিলা থেকে গ্রেফতার জেএমবির শীর্ষ নেতা রিমান্ডে

ঢাকা: রাজধানীর মোহাম্মদপুরের বসিলার জঙ্গি আস্তানা থেকে গ্রেফতার নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবির শীর্ষ নেতা মোহাম্মদ এমদাদুল হক ওরফে উজ্জ্বল মাস্টারের তিন দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।  

শুক্রবার (১০ সেপ্টেম্বর) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মাহমুদা আক্তার এ আদেশ দেন।

 

এদিন মামলার তদন্ত কর্মকর্তা মোহাম্মদপুর থানার উপ-পরিদর্শক (এসআই) শাকিল জোয়ার্দ্দার আসামিকে আদালতে হাজির করে সন্ত্রাসবিরোধ আইনের মামলায় ১০ দিনের রিমান্ডের আবেদন করেন।  

আবেদনে বলা হয়, এ আসামি দীর্ঘদিন যাবৎ নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠনের সদস্য হয়ে আত্মঘাতী কার্যক্রমে জড়ানোর জন্য বহুল প্রচারের ব্যবস্থা, জিহাদের জন্য প্রচ্ছন্ন হুমকি দেওয়া, ধর্মীয় উগ্রবাদী বই ও পুস্তিকা সংগঠনের সদস্যদের মধ্যে সরবরাহ করতো। তাদের জিহাদের জন্য প্রস্তুত ও সরলমনা যুবকদের জঙ্গি সংগঠনভুক্ত করার জিহাদী বই বিলির চেষ্টাসহ ষড়যন্ত্র পূর্বক শক্তি প্রদর্শনের মাধ্যমে সমর্থন আদায়ের জন্য দেশের জনগণ, জানমাল ও সম্পত্তির ক্ষতিসাধন ও জনমনে আতঙ্ক সৃষ্টির লক্ষ্যে উগ্র সমরাস্ত্র ট্রেনিং ম্যানুয়াল ও প্রচারণা দখলে রেখে ও প্রচারের মাধ্যমে জিহাদে উদ্বুদ্ধ করার অপচেষ্টার মাধ্যমে তরুণ-তরুণীদের জঙ্গি সংগঠনের ভেড়ানোর চেষ্টা করে আসছে।

পলাতক সহযোগীদের গ্রেফতারের লক্ষ্যে এ আসামিকে নিয়ে অভিযান পরিচালনা, ঘটনার মূল রহস্য উদঘাটন, সহযোগী পলাতক আসামিদের নাম-ঠিকানা সংগ্রহ, উদ্ধারকৃত আলামতের ও অর্থ যোগানদাতাদের নাম-ঠিকানা সংগ্রহসহ গ্রেফতারের জন্য রিমান্ড মঞ্জুরের প্রার্থনা করেন তদন্ত কর্মকর্তা।  
তবে আসামির পক্ষে কোনো আইনজীবী ছিলেন না। শুনানি শেষে বিচারক তিন দিনের রিমান্ড মঞ্জুর করেন।

এর আগে গত বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) ভোরে রাজধানীর বসিলা এলাকায় একটি বাসায় অভিযান পরিচালনা করে বিভক্ত জেএমবির একটি গ্রুপের কর্ণধার এমদাদুল হক ওরফে উজ্জ্বল মাস্টারকে গ্রেফতার করে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।  

অভিযানকালে পিস্তল, গুলি, বিস্ফোরক, নগদ পৌনে তিন লাখ টাকা, রাসায়নিক দ্রব্য, দেশীয় পদ্ধতিতে তৈরি বুলেট প্রুফ জ্যাকেট ও বেশ কিছু জিহাদি বই জব্দ করা হয়।

বাংলাদেশ সময়: ২১২৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২১
কেআই/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa