ঢাকা, শনিবার, ১ কার্তিক ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১, ০৮ রবিউল আউয়াল ১৪৪৩

আইন ও আদালত

উপজেলা চেয়ারম্যানদের ক্ষমতা সংক্রান্ত সার্কুলার বাস্তবায়নে নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২১

ঢাকা: উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) মাধ্যমে উপজেলা পর্যায়ে বিভিন্ন দপ্তরের কাগজপত্র ও নথি অনুমোদনের জন্য উপজেলা চেয়ারম্যানের কাছে উপস্থাপন করা সংক্রান্ত সার্কুলার বাস্তবায়ন করতে বলেছেন হাইকোর্ট।

এ বিষয়ে আদালতের আদেশসহ একটি সার্কুলার ইউএনওদের প্রতি জারি করতে মন্ত্রিপরিষদ বিভাগের সচিবকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) উপজেলা চেয়ারম্যানদের এক সম্পূরক আবেদনের শুনানি নিয়ে বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে  আবেদনকারীদের পক্ষে ছিলেন আইনজীবী মনজিল মোরসেদ ও আইনজীবী হাসান এম এস আজিম।

রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নওরোজ মো. রাসেল চৌধুরী।

পরে আইনজীবী মনজিল মোরসেদ বলেন, উপজেলা পরিষদ আইনের ৩৩ ধারা চ্যালেঞ্জ করে গত বছরের ৭ ডিসেম্বর উপজেলা পরিষদ অ্যাসোসিয়েশনের সভাপতি ও দুমকি উপজেলা চেয়ারম্যান হারুন-অর-রশিদসহ পাঁচজন স্থানীয় জনপ্রতিনিধি একটি রিট করেন। আদালত এ বিষয়ে রুল জারি করেন। এ রুল বিবেচনাধীন থাকা অবস্থায় উপজেলা পরিষদ আইনের বিধিমালার উপবিধি ও ২০১০ সালের ১৭ জুনের সার্কুলার বাস্তবায়নে আবেদন করা হয়।

এই বিধি ও সার্কুলারের বক্তব্য হলো- ইউএনও উপজেলা পরিষদ চেয়ারম্যানকে তার নির্বাহী ক্ষমতা প্রয়োগে সহায়তা ও প্রয়োজনীয় পরামর্শ দেবেন। তিনি পরিষদের অর্থ ও প্রশাসনিক সিদ্ধান্তের সব প্রস্তাব অনুমোদনের জন্য চেয়ারম্যানের কাছে উপস্থাপন করবেন। উপজেলা পরিষদকে সাচিবিক সহায়তা প্রদান করবেন।

কিন্তু এটার বাস্তবায়ন হচ্ছে না। এ কারণে আবেদন করা হয়েছে বলে জানান আইনজীবী মনজিল মোরসেদ।

বাংলাদেশ সময়: ২৩১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২১
ইএস/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa