ঢাকা, বুধবার, ৪ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১, ১২ রবিউল আউয়াল ১৪৪৩

আইন ও আদালত

জাগপার নিবন্ধন বাতিল কেন অবৈধ নয়, হাইকোর্টের রুল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০২১
জাগপার নিবন্ধন বাতিল কেন অবৈধ নয়, হাইকোর্টের রুল

ঢাকা: জাতীয় গণতান্ত্রিক পার্টির (জাগপা) নিবন্ধন বাতিল প্রশ্নে রুল জারি করেছেন হাইকোর্ট। নিবন্ধন বাতিলে ইসির সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে রিটের প্রাথমিক শুনানি নিয়ে রোববার (১৯ সেপ্টেম্বর) বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ রুল জারি করেন।

রুলে জাগপার নিবন্ধন বাতিলের সিদ্ধান্ত কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়েছেন। চার সপ্তাহের মধ্যে নির্বাচন কমিশনসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান ব্যারিস্টার তাসমিয়া প্রধান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

পরে তাসমিয়া প্রধান বলেন, আইনের যে ধারায় নিবন্ধন বাতিল করেছে সেটা নতুন পার্টিদের জন্য প্রযোজ্য। এটা পুরাতনদের জন্য নয়। আমরা আইনি নোটিশ দিয়েছি। কিন্তু জবাব দেননি। পরে ১৬ সেপ্টেম্বর রিট করি। সেই রিটের শুনানি নিয়ে রুল জারি করেছেন।   

এর আগে চলতি বছরের ১ ফেব্রুয়ারি ইসি দলটির নিবন্ধন বাতিল করে গেজেট প্রকাশ করে।  

গেজেটে ইসি জানায়, শর্ত মানতে ‘ব্যর্থ হওয়ায়’ জাগপার নিবন্ধন বাতিল করা হয়েছে। রাজনৈতিক দল নিবন্ধন বিধিমালা অনুযায়ী জাগপা নিবন্ধন শর্ত প্রতিপালনে ব্যর্থ হওয়ায় নির্বাচন কমিশন দলটির নিবন্ধন বাতিলের সিদ্ধান্ত নিয়েছে।  

২০০৮ সালে নির্বাচনের আগে জাগপাকে নিবন্ধনে তালিকাভুক্ত করে ইসি। নিবন্ধনের পর দলটিকে প্রতীক হিসেবে বরাদ্দ দেওয়া হয় ‘হুক্কা’।  

চলতি বছরের ১৯ জানুয়ারি জাগপার নিবন্ধন বাতিলের বিষয়ে ইসিতে শুনানি হয়। সেখানে জাগপার পক্ষ থেকে স্বীকার করে নেওয়া হয় যে, এক তৃতীয়াংশ জেলা, ১০০ উপজেলা/থানায় তাদের কোনো দলীয় কার্যালয় নেই। ১০০টি উপজেলায় ২০০ জন ভোটার সদস্যও তাদের নেই। গণপ্রতিনিধিত্ব আদেশ অনুযায়ী, কোনো নিবন্ধিত রাজনৈতিক দল এসব শর্ত পূরণ করতে ব্যর্থ হলে নির্বাচন কমিশন নিবন্ধন বাতিল করতে পারে। এরই পরিপ্রেক্ষিতে দলটির নিবন্ধন বাতিল করা হয়েছে। এ দলটির সভাপতি শফিউল আলম প্রধান মারা যান ২০১৭ সালের ২১ মে। এরপর ২০১৮ সালের ২২ অক্টোবর মারা যান দলটির সভানেত্রী অধ্যাপিকা রেহানা প্রধান। পরে তাদের মেয়ে ব্যারিস্টার তাসমিয়া প্রধান ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব নেন।

** জাগপার নিবন্ধন বাতিল

বাংলাদেশ সময়: ২০৫৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০২১
ইএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa