ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

ই-কমার্স: ৬০ দিনের মধ্যে অর্থ ফেরতে প্রতিবেদন দিতে নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৪ ঘণ্টা, নভেম্বর ৭, ২০২১
ই-কমার্স: ৬০ দিনের মধ্যে অর্থ ফেরতে প্রতিবেদন দিতে নির্দেশ

ঢাকা: পেমেন্ট করে অর্ডার দেওয়ার পরও পণ্য না পাওয়া গ্রাহকদের গেটওয়েতে আটকে থাকা অর্থ ফেরতের (রিফান্ড) বিষয়ে তদন্ত করে প্রতিবেদন দেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এ বিষয়ে তদন্ত করে ৬০ দিনের মধ্যে প্রতিবেদন দিতে বাংলাদেশ ব্যাংককে নির্দেশ দেওয়া হয়েছে।

বিচারপতি মো.মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো.কামরুল হোসেন মোল্লার হাইকোর্ট রোববার (০৭ নভেম্বর) বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

গত ২৪ অক্টোবর ২২ গ্রাহক এ রিট করেছিলেন। ইভ্যালিতে অর্ডার করা এই ২২ গ্রাহকের ২ কোটি ৬১ লাখ টাকা দুটি মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসের গেটওয়ে আটকা পড়েছেন।

আদালতে আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী আশফাকুর রহমান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নওরোজ মো.রাসেল চৌধুরী।

আইনজীবী আশফাকুর রহমান জানান, এই ২২ জন গ্রাহক সেপ্টেম্বর মাসে ইভ্যালিতে দুটি মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসের মাধ্যমে টাকা পরিশোধ করে পণ্যের অর্ডার করেন। তারা এখনো পণ্য পাননি। এখন বাংলাদেশ ব্যাংকের জারি করা সার্কুলার অনুসারে ১০ দিনের মধ্যে পণ্য না দিলে অর্থ ফেরত দিতে হবে। তাই অর্থ ফেরতে পদক্ষেপ নিতে বাংলাদেশ ব্যাংকের নিষ্ক্রিয়তা চ্যালেঞ্জ করে এ রিট করা হয়। আদালত অন্তর্বতীকালীন আদেশসহ রুল জারি করেছেন।   

পণ্য কিনতে অগ্রিম দেওয়া এই ২২ গ্রাহকের দুই কোটি ৬১ লাখ ৩৬ হাজার ৩৩৫ টাকা  অর্থ ফেরানোর পদক্ষেপ নিতে বিবাদীদের ব্যর্থতা/নিষ্ক্রিয়তা কেন অবৈধ হবে না তার জানতে চেয়ে রুল জারি করেছেন।

অর্থ সচিব, বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ ব্যাংকের গভর্নর এবং পেমেন্ট সিস্টেম বিভাগের মহাব্যবস্থাপকসহ আট বিবাদীকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬৪৩ ঘণ্টা, নভেম্বর ০১, ২০২১
ইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।