ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

আইন ও আদালত

রামগতিতে লাইসেন্সবিহীন ইটভাটাকে জরিমানা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২২
রামগতিতে লাইসেন্সবিহীন ইটভাটাকে জরিমানা ছবি: রামগতি উপজেলা প্রশাসনের ফেজবুক পেজ থেকে সংগৃহীত 

লক্ষ্মীপুর: লক্ষ্মীপুরের রামগতিতে লাইসেন্সবিহীন একটি ইটভাটাকে ৫০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। এ সময় ভাটার চারটি ড্রাম চিমনি উপড়ে ফেলা হয় এবং চুল্লীগুলো পানি দিয়ে নিভিয়ে ফেলা হয়।

 

সোমবার (২৮ ফেব্রুয়ারি) দুপুরে উপজেলার চর রমিজ ইউনিয়নের চর আফজাল এলাকায় তিশা ব্রিকসে এ অভিযান পরিচালনা করে সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ আবুল হাসনাত খাঁন।

রামগতি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এসএম শান্তুনু চৌধুরী জানান, লাইসেন্স না থাকায় তিশা ব্রিকসের স্বত্ত্বাধিকারী মো. সানাউল্লাহকে ৫০ হাজার টাকা অর্থদণ্ড আরোপ করে আদায় করা হয়। পাশাপাশি চারটি ড্রাম চিমনি উপড়ে ফেলা হয় এবং চুল্লীগুলো পানি দিয়ে নিভিয়ে ফেলা হয়। অভিযানে ফায়ার সার্ভিস সদস্যরা এবং থানা পুলিশ সহযোগিতা করে।  

এদিকে গত ২৪ ফেব্রুয়ারি উপজেলার ওহাব ব্রিকস ও আমব্রি ব্রিকস এ ভ্রাম্যমাণ আদালত অভিযান চালায়। এ সময় পৃথক দুটি মামলায় চার লাখ টাকা জরিমানা করা হয় এবং ভাটার চিমনি বিনষ্ট করে দেওয়া হয়।  

অন্যদিকে, গত কয়েদিন থেকে রামগতি উপজেলার বিভিন্ন ইটভাটায় অভিযান পরিচালনা করা হলেও জেলার সদর, কমলনগর, রায়পুর ও রামগঞ্জ উপজেলার অবৈধ ইটভাটাগুলোতে তেমন একটা অভিযান চালানো হয়নি। এসব ভাটায় ফসলি জমির মাটি দিয়ে ইট তৈরি করা হচ্ছে। ইট পোড়ানোর কাজে ব্যবহার করা হচ্ছে গাছের গুঁড়ি। বেশিরভাগ ইটভাটা স্থাপন করা হয়েছে জনবসতি এলাকায়।  

বাংলাদেশ সময়: ২১০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।