ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

আইন ও আদালত

শরীফের অপসারণ সংক্রান্ত দুদকের যাবতীয় নথি চেয়েছেন হাইকোর্ট

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২২
শরীফের অপসারণ সংক্রান্ত দুদকের যাবতীয় নথি চেয়েছেন হাইকোর্ট

ঢাকা: দুর্নীতি দমন কমিশনের (দুদক) উপ-সহকারী পরিচালক পদ থেকে মো. শরীফ উদ্দিনকে অপসারণ সংক্রান্ত যাবতীয় নথি চেয়েছেন হাইকোর্ট।

সোমবার (২৮ ফেব্রুয়ারি) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

 

আগামী ৮ মার্চের মধ্যে দুদকের আইনজীবীকে হলফনামা করে তা আদালতে দাখিল করতে বলা হয়েছে।  

একই সময়ের মধ্যে রিটকারী পক্ষের আইনজীবীকে বলা হয়েছে, রিট করার এখতিয়ার ও শরীফ উদ্দিনকে অপসারণের আইনগত বৈধতা-অবৈধতাসহ গোটা বিষয়ে নিয়ে আইনি বক্তব্য হলফনামা করে দাখিল করতে।    

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মোহাম্মদ শিশির মনির। দুদকের পক্ষে শুনানি করেন আইনজীবী সিনিয়র অ্যাডভোকেট মো. খুরশীদ আলম খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক।  

ওই ঘটনায় গণমাধ্যমে প্রকাশিত অভিযোগের বিষয়ে স্বাধীন তদন্তের জন্য রিট করেছিলেন সুপ্রিম কোর্টের ১০ আইনজীবী।

রিটে দুদক চেয়ারম্যান, সচিব, কমিশনার (অনুসন্ধান), কমিশনার (তদন্ত), পরিচালক (প্রশাসন ও মানবসম্পদ) ও শরীফ উদ্দীনকে বিবাদী করা হয়।

শুনানিতে আইনজীবী শিশির মনির বলেন, কক্সবাজারে বিভিন্ন প্রকল্প ও ভূমি অধিগ্রহণে দুর্নীতির মামলায় অভিযোগপত্র দেওয়ার পরপরই শরীফ উদ্দিনের বিরুদ্ধে দুদকে ২০টি অভিযোগ আসে। আমরা কারো পক্ষে-বিপক্ষে বলছি না। এসব অভিযোগের একটি স্বাধীন নিরপেক্ষ অনুসন্ধান প্রয়োজন। যে কারণে এ রিট আবেদন।  

দুদকের আইনজীবী খুরশীদ আলম খান বলেন, বেলায়েত হোসেনের ব্যাংক হিসাব জব্দের মতো শরীফ উদ্দিন আদালতের অনুমতি ছাড়া, কমিশনের অনুমোদন ছাড়া বিভিন্ন জনের ৩৩টি ব্যাংক হিসাব জব্দ করেছেন। এর মধ্যে ২৫টি লিখিত আদেশে, বাকি আটটি মৌখিক আদেশে। আদালতের আদেশ ও কমিশনকে তোয়াক্কা না করেই শরীফ উদ্দিন এসব করেছেন।  

ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক বলেন, বিষয়টি খুব স্পর্শকাতর। শরীফ উদ্দিনকে অপসারণের পর দুদকের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে শরীফ উদ্দিনের সহকর্মীরা মানববন্ধন করেছেন। এটা বেআইনি। দুদকের মতো একটি সংস্থায় চাকরি করে কীভাবে তারা মানববন্ধন করে! তাদের আদালতে ডাকা দরকার।  

রিটকারী ১০ আইনজীবী হলেন- আইনজীবী শিশির মনির, রেজওয়ানা ফেরদৌস, জামিলুর রহমান খান, উত্তম কুমার বণিক, মুস্তাফিজুর রহমান, মো. তারেকুল ইসলাম, আহমেদ আব্দুল্লাহ খান, সৈয়দ মোহাম্মদ রায়হান, মো. সাইফুল ইসলাম ও মোহাম্মদ নওয়াব আলী।

এর আগে ২০ ফেব্রুয়ারি সকালে বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চে ১০ আইনজীবী একটি চিঠি দেন।

চিঠিতে শরীফ উদ্দিনের জীবনের নিরাপত্তা বিধানের প্রয়োজনীয় আদেশ ও চাকরিচ্যুতির বিষয়ে প্রয়োজনীয় আদেশদানে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলকেও চিঠি দেওয়া হয়েছে।

তবে ২২ ফেব্রুয়ারি হাইকোর্ট বেঞ্চ এ চিঠির বিষয়ে উপস্থাপন করলে আদালত রিট করার কথা বলেন। এরপর তারা রিট করেন।

আরও পড়ুন...
** দুদক কর্মকর্তা অপসারণের প্রতিবাদে সহকর্মীদের মানববন্ধন

বাংলাদেশ সময়: ২১৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২২
ইএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।