ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

গণসংহতির নিবন্ধন: হাইকোর্টের রায় স্থগিত চায় ইসি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৮ ঘণ্টা, জুন ৬, ২০২২
গণসংহতির নিবন্ধন: হাইকোর্টের রায় স্থগিত চায় ইসি

ঢাকা: গণসংহতি আন্দোলনকে রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন দিতে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে নির্বাচন কমিশনের (ইসি) লিভ টু আপিলের ওপর শুনানির জন্য ১৪ আগস্ট দিন নির্ধারণ করা হয়েছে।  

সোমবার (৬ জুন) আপিল বিভাগের চেম্বার বিচারপতি এম ইনায়েতুর রহিম নির্বাচন কমিশনের লিভ টু আপিল এবং হাইকোর্টের রায় স্থগিতের আবেদন শুনানির জন্য ১৪ আগস্ট পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠানোর আদেশ দেন।

আদালতে নির্বাচন কমিশনের পক্ষে ছিলেন ব্যারিস্টার ড. মুহাম্মদ ইয়াসিন খান।  গণসংহতি আন্দোলনের পক্ষে ছিলেন আইনজীবী বি এম ইলিয়াস কচি। সঙ্গে ছিলেন আইনজীবী ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া।

পরে ব্যারিস্টার ড. মুহাম্মদ ইয়াসিন খান জানান, হাইকোর্টের রায়ের বিরুদ্ধে ২০১৯ সালে নির্বাচন কমিশন লিভ টু আপিল করেছিল। গত ২৩ মে হাইকোর্টের রায়ের কার্যকারিতা স্থগিত চেয়ে সম্পূরক আবেদন করা হয়। আদালত আবেদনের শুনানির জন্য ১৪ আগস্ট পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়েছেন।  

গণসংহতি আন্দোলন রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন চেয়ে ২০১৭ সালের ২৮ ডিসেম্বর নির্বাচন কমিশনের কাছে আবেদন করে। পরের বছরের ১৯ জুন নির্বাচন কমিশন এক পত্রের মাধ্যমে নিবন্ধন করা যাবে না মর্মে অবহিত করে। পরবর্তীতে গণসংহতি আন্দোলনের পক্ষে প্রধান সমন্বয়ক মো. জোনায়েদ আব্দুর রহিম সাকি উচ্চ আদালতে রিট মামলা দায়ের করেন। উভয় পক্ষের শুনানি শেষে রিট মামলায় উচ্চ আদালত ২০১৯ সালের ১১ এপ্রিল রুল মঞ্জুর করেন এবং রায় ও আদেশের অনুলিপি প্রাপ্তির ৩০ দিনের মধ্যে নিবন্ধন দেওয়ার আইনগত প্রক্রিয়া সম্পন্ন করার নির্দেশ দেন।

এরপর ২০১৯ সালে নির্বাচন কমিশন হাইকোর্টের রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল করে।  

পরবর্তীতে রায় বাস্তবায়ন না করার অভিযোগ এনে গণসংহতির সমন্বয়ক জোনায়েদ সাকি চলতি বছরে ফেব্রুয়ারি প্রধান নির্বাচন কমিশনারের বিরুদ্ধে আদালত অবমাননার আবেদন করেন। হাইকোর্ট এ বিষয়ে ১০ মার্চ রুলও জারি করেন।

এ অবস্থায় নির্বাচন কমিশন হাইকোর্টের রায়ের কার্যকারিতা স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করে।  

বাংলাদেশ সময়: ১৯৫৮ ঘণ্টা, জুন ০৬, ২০২২
ইএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।