ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

আইন ও আদালত

জাজিরায় কৃষক হত্যা মামলায় ১২ জনের যাবজ্জীবন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৫ ঘণ্টা, আগস্ট ২২, ২০২২
জাজিরায় কৃষক হত্যা মামলায় ১২ জনের যাবজ্জীবন

শরীয়তপুর: শরীয়তপুরের জাজিরা উপজেলায় আলোচিত কৃষক সামাদ মাদবর হত্যা মামলায় ১২ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত।

সোমবার (২২ আগস্ট) দুপুরে জেলা ও দায়রা জজ আদালতের বিচারক শেখ মফিজুর রহমান এ রায় দেন।

এছাড়াও প্রত্যেক আসামিকে ১০ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে আরও ছয় মাসের সশ্রম কারাদণ্ডের আদেশ দিয়েছেন বিচারক। রায়ের সময় যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত ১২ আসামী আদালতে উপস্থিত ছিলেন।

যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- আজিজুল মাদবর, রফিকুল মৃধা, লিটন মাদবর, মান্নান মৃধা, আব্দুল আলিম মাদবর, মফিজ মৃধা, তারন ফরাজী, নুরুল হক মাদবর, জুলহাস মাদবর, আলাউদ্দিন ফকির, আব্দুল বারেক মাদবর ও মনির মাদবর। তাদের সবার বাড়ি জাজিরা উপজেলার চরখোরাতলা গ্রামে।

মামলা ও আদালত সূত্রে জানা গেছে, আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে উপজেলার চরখোরাতলা গ্রামে আজিজুল মাদবর ও মালেক ফকিরের মধ্যে দীর্ঘদিন ধরে বিরোধ চলছিল। এরই জেরে ২০১৪ সালের ১৩ এপ্রিল তাদের মধ্যে সংঘর্ষে মালেকের বাবা সাহেব আলী ফকির মারা যান। ১৫ এপ্রিল নিহত সাহেব আলীর ভাগ্নে মোতালেব মাদবর ৩৪ জনকে আসামি করে জাজিরা থানায় একটি মামলা করেন। এ ঘটনায় থানায় ৪৪ জনকে আসামি করে কাউন্টার মামলা করেন প্রতিপক্ষ আজিজুল মাদবর। ২০১৫ সালের ১ অক্টোবর সামাদ মাদবরকে কে বা কারা হত্যা করে ওই এলাকার ফসলি জমিতে ফেলে রেখে যায়। এ ঘটনায় জাজিরা থানার একটি মামলা হয়। সঠিক তদন্তের জন্য মামলাটি শরীয়তপুর সিআইডিতে হস্তান্তর করা হয়। পরে সিআইডি মামলাটির তদন্ত শেষে জানতে পারে, আসামি আজিজুল মাদবরসহ ১২ জন মিলে আগের মামলার সাক্ষী ও বাদীকে ফাঁসিয়ে দিতে নিজ দলের সমর্থক সামাদ মাদবরকে কুপিয়ে হত্যা করেন। এ ঘটনায় নিহতের ছেলে শাহজালাল মাদবর বাদী হয়ে ১২ জনকে আসামি করে জাজিরা থানায় হত্যা মামলা করেন। সিআইডি তদন্ত শেষে আদালতে অভিযোগপত্র দাখিল করেন। পরে সাক্ষ্য প্রমাণের ভিত্তিতে সোমবার জেলা ও দায়রা জজ আদালতের বিচারক এ রায় দেন।

এ ব্যাপারে নিহত সামাদ মাদবরের ছেলে শাহজালাল মাদবর বলেন, আসামি ১২ জন আমার বাবাকে কুপিয়ে নির্মমভাবে হত্যা করেছে। আমি আশাবাদী ছিলাম ৫/৭ জনের ফাঁসির আদেশ হবে। তবে বিচারক যা রায় দিয়েছেন, তাতে আমরা সন্তুষ্ট।

এ ব্যাপারে রাষ্ট্রপক্ষের আইনজীবী মির্জা হজরত আলী বলেন, আমি মনে করি, এরকম দৃষ্টান্তমূলক সাজা হলে এলাকায় এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি হবে না। আমরা রাষ্ট্রপক্ষ এ রায়ে সন্তুষ্ট।

এ ব্যাপারে আসামিপক্ষের আইনজীবী মো. শাহ আলম বলেন, আমরা ন্যায় বিচার পাইনি বলে মনে করি। আসামিপক্ষ হাইকোর্টে আপিল করবে।

বাংলাদেশ সময়: ২০০২ ঘণ্টা, আগস্ট ২২, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।