ঢাকা, বৃহস্পতিবার, ২৭ শ্রাবণ ১৪২৯, ১১ আগস্ট ২০২২, ১২ মহররম ১৪৪৪

লাইফস্টাইল

মনের জোর বাড়াতে করণীয়!

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৭ ঘণ্টা, অক্টোবর ১১, ২০২১
মনের জোর বাড়াতে করণীয়! ছবি: সংগৃহীত

অনেকেই মানসিকভাবে দুর্বল হয়ে থাকেন। তারা মনের জোড় না বাড়িয়ে নিজের ভাগ্যকেই দোষারোপ করতে থাকেন।

মানসিকভাবে শক্ত হওয়ার জন্য নিজের মনকেই সবার আগে স্থির করতে হবে।

আসুন জেনে নেই কীভাবে নিজের মনের জোর বাড়িয়ে সফলতাকে সঙ্গী করা যায়:

হতাশ হবেন না: নিজেকে নিয়ে হতাশ হবেন না। এতে আপনার সময়ই নষ্ট হবে। কোনো লাভ হবে না। সেখান থেকে উঠে দাঁড়ান। কাজে দেবে।

লক্ষ্যে স্থির হওয়া: আপনার পাশে যদি কেউ না দাঁড়ায় তাহলে ভয় পাবেন না। নিজেই নিজের সব থেকে বড় লাঠি হয়ে দাঁড়ান। যদি কেউ আপনার সঙ্গে চলতে না চায় তাহলে একলাই চলুন। সাফল্য পাওয়ার পর কারোর প্রতি কৃতজ্ঞতা স্বীকার করতে হবে না।

পরিবর্তনকে ভয় না পাওয়া: আপনার রোজকার জীবনে যদি কোনও পরিবর্তন ঘটে তাহলে ভয় পাবেন না। জানবেন, সব পরিবর্তন আপনার প্রতি এক একটা চ্যালেঞ্জ। তাই ভয় না পেয়ে পরিবর্তনকে আপন করে নিন।

অপছন্দের কাজ না করা: ধরুন এমন কাজ যা আপনার ঠিক পছন্দ নয়। তা আপনি ঠিক পারবেন না। এমনকি আপনার মনে সে কাজের প্রতি অতটা কনফিডেন্ট নেই। তখন সেই কাজ না করাই ভালো। যে কাজ আপনি মন থেকে ভালোবাসেন সেই কাজ করুন।

অন্যের কথার গুরুত্ব না দেওয়া: কে কী বলল তাতে আপনার কী! কারোর কথায় গুরুত্ব দেওয়া ছেড়ে দিন। নিজের জীবন কীভাবে কাটাবেন, কী কাজ করে ভালো থাকবেন, তা একান্ত আপনার সিদ্ধান্ত। আপনার জীবনের সিদ্ধান্ত নেওয়ার দায়িত্ব অন্য কারোর হাতে কখনোই দেবেন না।

একই ভুল বারবার না করা: একই ভুল বারবার করার কোনো মানেই হয় না। বারবার একই ভুল করতে থাকলে আস্তে আস্তে নিজের মনোবল ভেঙে যাবে। তাই একই ভুল বারবার না করে ধীরে সুস্থে কাজ করুন। সেটাই ভালো হবে।

ভেঙে পড়া চলবে না: চেষ্টা না করলে কেউই কখনও সফল হতে পারে না। তাই প্রথমবার যদি কোনোভাবে সফল হতে না পারেন, তাহলে ভেঙে পড়বে না, শক্ত হয়ে উঠে দাঁড়ান। দেখবেন সফল হবেন।

বাংলাদেশ সময়: ১৬৪৭ ঘণ্টা, অক্টোবর ১১, ২০২১
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa