ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

মালয়েশিয়া

মালয়েশিয়ার জহুর বারুতে ‘বাংলাদেশ কমিউনিটি’র যাত্রা

কায়সার হামিদ হান্নান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৩৫ ঘণ্টা, মার্চ ৩১, ২০১৫
মালয়েশিয়ার জহুর বারুতে ‘বাংলাদেশ কমিউনিটি’র যাত্রা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মালয়েশিয়া: মালয়েশিয়ার জহুর বারু প্রদেশে গঠিত হলো বাংলাদেশিদের ফ্লাটফর্ম ‘বাংলাদেশ কমিউনিটি অব  জহুর বারু’। দল-মত-ধর্ম-পেশা নির্বিশেষে জহুর বারু প্রদেশের বসবাসরত সব বাংলাদেশিকে নিয়ে পুরোপুরি অরাজনৈতিকভাবে কার্যক্রম পরিচালিত হবে এ সংগঠন।



সোমবার (৩০ মার্চ) পানদান সিটিতে সংগঠনটির কার্যালয় উদ্বোধন করেন জহুর বারুর প্রদেশের এনজিও গাবুং’র পরিচালক হাজী আব্দুল্লাহ বিন মোহাম্মদ ইউসুফ।

উদ্বোধন শেষে আয়োজিত মতবিনিময় সভা পরিণত হয় বাংলাদেশিদের মিলনমেলায়। এতে যোগ দেন শিক্ষক, শিক্ষার্থ, কর্মজীবী, ব্যবসায়ী, গবেষকসহ বিভিন্ন পেশার বাংলাদেশিরা। যোগ দেন কুয়ালালামপুর থেকে আসা বাংলাদেশিরাও।

মতবিনিময় সভায় উপস্থিত সবার মুখে একই সুর। বাংলাদেশ কমিউনিটি  জহুর বারু হবে মালয়েশিয়ার সব বাংলাদেশির নির্ভরতার জায়গা। এই সংগঠনে কোনো রাজনীতি হবে না, কোনো দলাদলি হবে না। কোনো পেশাগত দ্বন্দ্ব থাকবে না। বিদেশের মাটিতে দেশকে সমুন্নত রাখা হবে এই সংগঠনের অন্যতম উদ্দেশ্য।

বাংলাদেশ কমিউনিটি অব জহুর বারু প্রদেশ যে কোনো বিপদে-আপদে সবার পাশে দাঁড়াবে এমন আশাবাদ ছিল সবার বক্তব্যে।

অনুষ্ঠানের প্রধান অতিথি  জহুর বারুর এনজিও গাবুং’র পরিচালক হাজী আব্দুল্লাহ বিন মোহাম্মদ ইউসুফ বলেন, মালয়েশিয়ার জহুর প্রদেশের বাংলাদেশিদের সামাজিক কাজ-কর্ম সত্যি আমাকে মুগ্ধ করেছে। বাংলাদেশিদের পাশে মালয়েশিয়া ছিল, আছে, ভবিষতেও থাকবে।

মালয়েশিয়া প্রবাসী বাংলাদেশিদের আরও সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়ার আশ্বাস দেন তিনি।

বাংলাদেশ কমিউনিটি অব কুয়ালালামপুরের সভাপতি মোহাম্মদ শহীদ উল্লাহ ও ও সিনিয়র সহ-সভাপতি মোহাম্মদ রাসেদ বাদল বলেন, মালয়েশিয়ায় বাংলাদেশ কমিউনিটির মাধ্যমে আমরা আমাদের হারিয়ে যাওয়া ভাবমূর্তি ফিরিয়ে আনবো। ছড়িয়ে ছিটিয়ে থাকা বাংলাদেশিরাই মালয়েশিয়ায় সংখ্যাগরিষ্ঠ। তাই এই কমিউনিটির মাধ্যমে দল-মত নির্বিশেষে আমরা এক ছাতার নিচে মালয়েশিয়াবাসীর সঙ্গে কাজ করতে পারবো।

সদ্য গঠিত ‘বাংলাদেশ কমিউনিটি অব জহুর বারু’ প্রদেশের জেনারেল সেক্রেটারি এম জে আলম বলেন, প্রবাসী সবাই একজোট হয়ে এই সংগঠনটিকে সম্পূর্ণ অরাজনৈতিক সংগঠন হিসেবে পরিচালনা করবো।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ চেম্বার অব কমার্স সিঙ্গাপুরের কাউন্সিল মেম্বার ফিলিপ রহমান। জহুর বারুর এনজিও গাবুং’র কর্মকর্তা হাজী যাইনি আটান, মোহাম্মদ সাহ লিজাম, নুর আজম বাহতিয়ার হালিদ, কুয়ালালামপুর থেকে আগত নাজমুল হোসাইন।

সভা শেষে মহান ৪৪তম স্বাধীনতা দিবসে একাত্তরের শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে মোনাজাত করা হয়। বাংলাদেশ কমিউনিটি অব জহুর বারুসহ মালয়েশিয়ায় বসবাসরত বাংলাদেশিদের সর্বাঙ্গীন সাফল্য কামনা করে অনুষ্ঠানের ইতি টানেন সংগঠনের সভাপতি মোহাম্মদ তারিকুল ইসলাম রবিন।

বাংলাদেশ সময়: ০৬০৯ ঘণ্টা, মার্চ ৩১, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মালয়েশিয়া এর সর্বশেষ