ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

মীম ডিজাইন ও গোরিয়ং ফ্যাশন্সের চাকরিচ্যুত শ্রমিকদের পুনর্বহালের দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৯ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২২
মীম ডিজাইন ও গোরিয়ং ফ্যাশন্সের চাকরিচ্যুত শ্রমিকদের পুনর্বহালের দাবি ছবি: বাংলানিউজ

ঢাকা: গাজীপুরের মীম ডিজাইন লিমিটেড ও গোরিয়ং ফ্যাশন্স লিমিটেডের বেআইনিভাবে চাকরিচ্যুত ৩০০ শ্রমিককে চাকরিতে পুর্নবহাল, বকেয়া ভাতা প্রদান ও ক্ষতিপূরণের দাবি জানিয়েছেন শ্রমিক নেতারা।

বুধবার (৩০ নভেম্বর) জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত মানববন্ধন ও বিক্ষোভ মিছিলে এসব দাবি জানান তারা।

মানববন্ধনের আয়োজন করে একতা গার্মেন্টস শ্রমিক ফেডারেশন (এজিডব্লিউএ)।

মানববন্ধনে বক্তারা বলেন, গার্মেন্টস দুটিতে শ্রম আইন আনুযায়ী ৭ কর্ম দিবসের মধ্যে শ্রমিকদের মজুরি দেওয়া হয় না। সাপ্তাহিক ছুটি, বাৎসরিক ছুটি, অর্জিত ছুটি, নৈমত্তিক ছুটি, অসুস্থজনিত ছুটি দেওয়া হয় না। মাতৃত্বককালীন ভাতা দেওয়া হয় না। শ্রমিকদের ছাঁটাই বা কেউ চাকরি ছেড়ে দিলে তার পাওনা বেতন-ভাতা পরিশোধ করা হয় না।

তারা আরো বলেন, সম্প্রতি ৩০০ শ্রমিককে অবৈধভাবে ছাঁটাই করেছে মীম ডিজাইন লিমিটেড ও গোরিয়ং ফ্যাশন্স লিমিটেড। এমনকি তাদের পাওনা বেতন-ভাতাও প্রদান করা হয়নি। বরং পাওনা চাইলে উল্টো ভয়-ভীতি দেখানো হচ্ছে।

মানববন্ধনে সংহতি প্রকাশ করে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি আমিরুল হক আমিন বলেন, গার্মেন্টস মালিকরা মন চাইলে শ্রমিকদের রাখবেন, মন না চাইলে রাখবেন না তা হতে দেওয়া হবে না। শ্রমিকদের শ্রমের বিনিময়ে অর্জিত টাকা দিয়ে তারা বিলাসিতা করবেন, আর শ্রমিকরা তাদের পাওনা পাবে না, তা হয় না। দেশে শ্রম আইন আছে। কারখানা চালাতে হলে গার্মেন্টস মালিকদের সেই আইন মানতে হবে। একজন শ্রমিককেও বাইরে রেখে কারখানা চালাতে দেওয়া হবে না।

এজিডব্লিউএফ’র সহ-সভাপতি সীমা আক্তারের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক কামরুল হাসানের সঞ্চালনায় মানববন্ধনে আরও বক্তব্য রাখেন ইন্ডাস্ট্রিয়াল বাংলাদেশ কাউন্সিলের (আইবিসি) সাধারণ সম্পাদক রাশেদুল আলম রাজু, এজিডব্লিউএফ’র সদস্য শরিফুল ইসলাম, মনির হোসেন ও জাহাঙ্গীর আলম।

বাংলাদেশ সময়: ১৬২৯ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২২
এসসি/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।