ঢাকা, শুক্রবার, ২৬ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

সব ক্ষেত্রে সক্রিয় অংশগ্রহণই পারে নারী নির্যাতন কমাতে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫২ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২২
সব ক্ষেত্রে সক্রিয় অংশগ্রহণই পারে নারী নির্যাতন কমাতে

খুলনা: নারী নির্যাতনের বিরুদ্ধে আন্তর্জাতিক প্রতিবাদ দিবস ও পক্ষ উপলক্ষে খুলনা সার্কিট হাউস ময়দানে অপরাজিতার অপ্রতিরোধ্য অগ্রাযাত্রা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (৩০ নভেম্বর) দুপুরে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খুলনা জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপপরিচালক হাসনা হেনা ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রূপান্তর নির্বাহী পরিচালক স্বপন কুমার গুহ।

দিবসের ধারণাপত্র উপস্থাপন করেন বাগেরহাট জেলা নারী উন্নয়ন ফোরামের সভাপতি রিজিয়া পারভিন।

সমাপনী ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক মো. ইউসুপ আলী ও বিশেষ অতিথি ছিলেন কেএমপির অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার সোনালী সেন। ধন্যবাদ জানান খুলনা জেলা নারী উন্নয়ন ফোরামের সভাপতি ফারজানা ফেরদৌস নিশা। সভায় খুলনা ও বাগেরহাট জেলার উপজেলার মহিলা ভাইস চেয়ারম্যান, নারী জনপ্রতিনিধিরা, অপরাজিতা ও পিস ক্লাব সদস্যরা অংশগ্রহণ করেন।

সবার মাঝে ঐক্য গড়ি, নারী ও শিশু নির্যতন বন্ধ করি-প্রতিপাদ্যকে সামনে রেখে এবারের নারী নির্যাতনের বিরুদ্ধে আন্তর্জাতিক প্রতিবাদ দিবস ও পক্ষকাল ২০২২ পালন করা হচ্ছে। সুইজারল্যান্ড সরকারের আর্থিক সহযোগিতা ও হেলভেটার সুইস ইন্টারকোঅপারেশন বাংলাদেশের সমন্বয়ে এবং রূপান্তরের আয়োজনে এই কর্মসূচি পরিচালিত হয়।  

বক্তারা বলেন, নারীর বিরুদ্ধে সহিংসতা ও বিশেষ করে যৌন নিপীড়ন প্রায় প্রতিটি নারীর প্রাত্যহিক অভিজ্ঞতা। লিঙ্গান্তরিত, হিজড়া ও অন্যান্য প্রান্তিক অবস্থানে থাকা নারীর ক্ষেত্রেও এই অভিজ্ঞতা ভিন্ন নয়। ঘরে, বাইরে, রাস্তায়, যানবাহনে, কর্মক্ষেত্রে, শিক্ষাপ্রতিষ্ঠানে, চলতে-ফিরতে শরীরের ওপর অযাচিত স্পর্শ, চাহনি, অঙ্গভঙ্গি ও বাজে মন্তব্যসহ নানাভাবে যৌন হেনস্তার শিকার হয় নারী।  

ঘরও নিরাপদ নয় অনেক নারীর জন্যেই। পারিবারিক সহিংসতার শিকার অনেক নারী।  

নারীর ওপর যৌন নিপীড়ন কেবলমাত্র কোনো ব্যক্তির একক বা বিচ্ছিন্ন কোনো আচরণ নয়। তাই চিন্তা-চেতনা ও দৃষ্টিভঙ্গি পরিবর্তন, নিয়ম ও আইন-কানুন এবং বিচারহীনতার সংস্কৃতি থেকে বেরিয়ে এলেই নারীর ওপর যৌন নিপীড়ন কমানো সম্ভব।  

অপরাজিতার অপ্রতিরোধ্য অগ্রযাত্রা কার্যক্রমের মূল বিষয়বস্তু ছিল রাজনীতি ও স্থানীয় সরকার কাঠামোতে নারীর ব্যাপক অংশগ্রহণ নিশ্চিত করা।  

নারীর প্রতি সহিংসতা বন্ধে একসঙ্গে কাজ করার অঙ্গীকার করেন উপস্থিত সবাই।  

বাংলাদেশ সময়: ১৭৫৩, নভেম্বর ৩০, ২০২২
এমআরএম/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।