ঢাকা, রবিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

১০ লাখ দক্ষ জনবল তৈরিতে প্রশিক্ষণ শিগগিরই: পলক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৩ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০২২
১০ লাখ দক্ষ জনবল তৈরিতে প্রশিক্ষণ শিগগিরই: পলক তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক

সাভার (ঢাকা): তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেছেন, আইসিটি মন্ত্রণালয় ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে একটি উন্নত দেশ হিসেবে গড়ে তোলার জন্য এগিয়ে থাকা ১০ লাখ যুবককে দক্ষ করার জন্য একটি সমন্বিত প্রশিক্ষণের পরিকল্পনা চালু করা হয়েছে।

এছাড়া, ২০২৫ সালের মধ্যে ২০ হাজার যুবক-যুবতীকে প্রশিক্ষিত করার জন্য একটি প্রকল্প চালু করছে সরকার।

বৃহস্পতিবার (১ ডিসেম্বর) দুপুরে সাভারের বিরুলিয়ায় ড্যাফোডিল স্মার্ট সিটিতে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এবং ইউএনডিপির ফিউচারনেশন প্রজেক্টের যৌথ আয়োজনে ‘ফিউচারনেশন ডিআইইউ জব উৎসব ২০২২’-এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

জুনায়েদ আহমেদ পলক বলেন, বর্তমান সরকার উন্নয়ন বান্ধব সরকার। এই সরকারের সময় দেশে ব্যাপক উন্নয়ন হয়েছে।  

এই সরকারের আমলে কোনও মানুষ কষ্টে থাকবে না জানিয়ে তিনি আরও বলেন, সরকার দেশে বেকার সমস্যা দূরীকরণে তরুণদের চাকুরীর ব্যবস্থা করে অর্থনীতি আরও স্বাবলম্বী করা হবে। এছাড়া সাইবার হামলা ঠেকাতেও নানা পদক্ষেপ হাতে নেওয়া হয়েছে।

আজ ১ ডিসেম্বর থেকে শুরু হওয়া এ উৎসবের পর্দা নামবে ৩ ডিসেম্বর।  

উদ্বোধনী অনুষ্ঠানে প্রতিমন্ত্রী জাতীয় স্কুল পর্যায়ে চতুর্থ শিল্প বিপ্লব প্রযুক্তির মৌলিক বিষয়গুলোকে কীভাবে প্রয়োগ করা যায়, তার একটা রূপরেখা তুলে ধরেন।

চাকরি উৎসবে ২০০ প্রতিষ্ঠানের চাকরিদাতারা প্রায় ৩২০০ চাকরির প্রস্তাব ও ১০০০ শিক্ষার্থীর ইন্টার্নশীপের অফার নিয়ে উপস্থিত হন। তিন দিনের এই চাকরি উৎসবে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ডিপার্টমেন্টের চূড়ান্ত বর্ষের ও সম্প্রতি স্নাতক শেষ করা অন্তত ৪ হাজার চাকরিপ্রত্যাশী অংশ নেবে বলে আশা করা হচ্ছে।  

এছাড়াও এই চাকরি উৎসবে ২০ হাজার ৪০০ শিক্ষার্থীর মূল্যায়ণ প্রশিক্ষণ, অন-ক্যাম্পাস চাকরি, ইন্টার্নশীপ, চাকরি পরিবর্তন, কর্মসংস্থানের দক্ষতা পরীক্ষা, আ্যালামনাই ও বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে নেটওয়ার্ক তৈরির সুযোগ পাবে।  

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- ইউএনডিপি বাংলাদেশের আবাসিক প্রতিনিধি মিসেস ভ্যান গুয়েন, গ্রামীণফোন লিমিটেডের চিফ কর্পোরেট অ্যাফেয়ার্স অফিসার হ্যান্স মার্টিন হোয়েগ হেনরিকসেন, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. এম লুৎফর রহমান, উপ-উপাচার্য প্রফেসর ড. এস. এম. মাহবুব উল হক মজুমদার, ড্যাফোডিল ফ্যামিলির প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নুরুজ্জামান, ইউএনডিপি বাংলাদেশের সহকারী আবাসিক প্রতিনিধি সরদার এম আসাদুজ্জামান, এবং ফিউচারন্যাশন-ডিআইইউ চাকরি উৎসব ২০২২ এর আহ্বায়ক প্রফেসর ড. মোস্তফা কামাল।

বাংলাদেশ সময়: ১৫৫৫ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০২২
এসএফ/এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।