ঢাকা, রবিবার, ১৪ মাঘ ১৪২৯, ২৯ জানুয়ারি ২০২৩, ০৬ রজব ১৪৪৪

জাতীয়

শিক্ষার্থীদের মাদকমুক্ত জীবন গঠনের আহ্বান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৫ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০২২
শিক্ষার্থীদের মাদকমুক্ত জীবন গঠনের আহ্বান

রাজশাহী: শিক্ষার্থীদের প্রতি মাদকমুক্ত জীবন গঠনের আহ্বান জানিয়েছেন রাজশাহী মেট্রোপলিটন পুলিশ (আরএমপি) কমিশনার মো. আবু কালাম সিদ্দিক।

রোববার (৪ ডিসেম্বর) দুপুরে রাজশাহী কলেজ মিলনায়তনে অনুষ্ঠিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

‘কলেজ ও বিশ্ববিদ্যালয়ে মাদকাসক্তির প্রকৃতি ও আমাদের করণীয়’ শীর্ষক এই সেমিনারের আয়োজন করে রাজশাহী কলেজ। সেমিনারে সভাপতিত্ব করেন রাজশাহী কলেজের অধ্যক্ষ প্রফেসর মোহা. আব্দুল খালেক।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে রাজশাহীর পুলিশ কমিশনার বলেন, মানবসভ্যতার প্রতি মারাত্মক হুমকি হচ্ছে এই মাদক। মাদকদ্রব্য যুব সমাজের জন্য অভিশাপ। মাদকের ছোবল এমনই ভয়ানক যে, তা ব্যক্তিকে তার পরিবার, সমাজ ও দেশ থেকেই বিচ্ছিন্ন করে দেয়। কেবল তাই নয়, ব্যক্তির সমগ্র জীবনই ধ্বংস করে দেয়। আর মাদক কেবল সমাজ, জাতি ও রাষ্ট্রেরই ক্ষতি করে না সভ্যতা ও সংস্কৃতিকেও বিপন্ন করে। মাদক তরুণদের মেধা ও সুপ্ত প্রতিভা বিকাশের প্রতিবন্ধক। মাদকের কারণে একজন তরুণের উদীয়মান ভবিষ্যৎ অঙ্কুরেই নষ্ট হয়ে যায়, যার করুণ পরিণতি তার পরিবার, সমাজ ও রাষ্ট্রকে বহন করতে হয়।

পুলিশ কমিশনার আরও বলেন, একটি রাষ্ট্র ও সমাজকে সুন্দর ও সুশৃঙ্খলভাবে সংগঠিত করতে হলে আগে সেই রাষ্ট্রের যুব সম্প্রদায়কে সুন্দর, সুশৃঙ্খল ও মাদকমুক্ত রাখতে হবে। কারণ যুবসমাজই আমাদের বড় শক্তি। যুব সমাজই জাতির পিতার স্বপ্নের উন্নত সমৃদ্ধ সোনার বাংলা গড়ে তুলতে পারবে। তাই মাদক থেকে তরুণদের দূরে থাকার আহ্বান জানান রাজশাহী মেট্রোপলিটন পুলিশ কমিশনার।

সেমিনারে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের রাজশাহী বিভাগীয় অতিরিক্ত পরিচালক মো. ফজলুর রহমান ও রাজশাহী কলেজের উপাধ্যক্ষ প্রফেসর মো. অলিউর রহমান। মূল প্রবন্ধ উপস্থাপন করেন রাজশাহী কলেজ সমাজবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক সৈয়দা জান্নাতুন সায়মা।

বাংলাদেশ সময়: ১৭৩৫ ঘণ্টা, ডিসেম্বর ০৪, ২০২২
এসএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa