ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ছয় বছরে নেসকোর সিস্টেম লস কমেছে আড়াই শতাংশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৩ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০২২
ছয় বছরে নেসকোর সিস্টেম লস কমেছে আড়াই শতাংশ ফাইল ফটো

ঢাকা: নর্দান ইলেক্ট্রিসিটি সাপ্লাই কোম্পানি লিমিটেড (নেসকো) গত ছয় বছরে বিদ্যুৎ বিতরণের ক্ষেত্রে সিস্টেম লস কমেছে আড়াই শতাংশ।  

রোববার দুপুরে রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে প্রতিষ্ঠানটির ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে আযোজিত 'নেসকো টুয়ার্ডস ২০৪১: চ্যালেঞ্জ অ্যান্ড ওয়ে ফরওয়ার্ড' শীর্ষক সেমিনারে এ প্রতিবেদন প্রকাশ করেন তারা।

২০১৬ সালের ১ আগস্ট বিপিডিবির সঙ্গে চুক্তি স্বাক্ষর করে এবং ১ অক্টোবর থেকে রাজশাহী ও রংপুর বিভাগের ১৬টি জেলায় বিদ্যুৎ বিতরণের কাজ শুরু করা প্রতিষ্ঠানটি প্রাক অবস্থায় বিদ্যুৎতের সিস্টেম লসের পরিমাণ ছিল ১১ দশমিক ৯০ শতাংশ। প্রতিষ্ঠার ছয় বছর শেষ সিস্টেম লস কমেছে ২ দশমিক ৬৫ শতাংশ।

নেসকোর ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে আয়োজিত অনুষ্ঠানে তাদের কোম্পানিটি বিদুৎ সরবরাহে ডিজিটালাইজেশনের প্রশংসা করেন, সেই সঙ্গে অতিরিক্ত সিস্টেম লস কমানোর পরামর্শ দেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।  

তিনি বলেন, নেসকো সিস্টেম লস থেকে বের হতে পারলেই তাদের বড় সাফল্য অর্জিত হবে। নেসকোর সিস্টেম লস তুলনামূলক একটু বেশি। এছাড়া গ্রাহকদের পেমেন্ট সিস্টেম শতভাগ ডিজিটালাইজড করেছে। প্রিপেইড মিটার স্থাপনের ক্ষেত্রে সাফল্য অর্জন করছে।

এছাড়া মংগা পীড়িত উত্তরাঞ্চলে বিদ্যুৎ বিতরণে নেসকোর  অবদানের ভূয়সী প্রশংসা করেন নসরুল হামিদ। তিনি বলেন, নেসকো এরই মধ্যে উত্তরাঞ্চলে বিদ্যুৎ বিতরণে সুনাম অর্জন করেছে। যে কারণে তারা স্বাধীনতা পুরস্কার অর্জন করেছে। আমি বলবো, গ্রাহকদের নিরবচ্ছিন্ন বিদুৎ ব্যবহারে উন্নত প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার যেন নিশ্চিত করেন।

সিস্টেম লস কমানোয় নেসকোর প্রশংসা করেন পাওয়ার সেলের ডিজি মোহাম্মদ হোসাইন। তবে সিস্টেম লসকে আরো কমিয়ে আনার পরামর্শ দেন তিনি। মোহাম্মদ হোসাইন বলেন, নেসকো সব দিক থেকেই অনেক এগিয়ে গেছে। কিন্তু তাদের সিস্টেম লস এখনো কিছুটা বেশি। এখান থেকে বেরিয়ে আসতে হবে।

সেমিনারে নেসকো চেয়ারম্যান মো. মোহসিন চৌধুরীর সভাপিতত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিদ্যুৎ বিভাগের সচিব হাবিবুর রহমান, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ বিদুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান মাহবুবুর রহমান, প্যানেল আলোচনায় অংশ নেন প্ল্যানিং অ্যান্ড পাওয়ার ডিভিশনের অতিরিক্ত সচিব মো. নুরুল আলম, এনডিসি চেয়ারম্যার মুনিরা সুলতানা, মোহাম্মদ আলাউদ্দিন, নেসকোর সাবেক চেয়ারম্যান রহমত উল্লাহ ও ডিপিডিসর পরিচালক বিকাশ দেওয়ান।

বাংলাদেশ সময়: ০৯৩৩ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০২২
এসআর/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad