ঢাকা, শুক্রবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

জাতীয়

পদ্মার ওপর দিয়ে গোপালগঞ্জ-আমিনবাজার বিদ্যুৎ সঞ্চালন লাইন চালু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৫ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০২২
পদ্মার ওপর দিয়ে গোপালগঞ্জ-আমিনবাজার বিদ্যুৎ সঞ্চালন লাইন চালু

ঢাকা: নব নির্মিত পদ্মা বহুমুখী সেতুর ওপর দিয়ে আমিনবাজার-গোপালগঞ্জ ৪০০ কেভি বিদ্যুৎ সঞ্চালন লাইন চালু করেছে পাওয়ার জেনারেমন কোম্পানি বাংলাদেশ (পিজিসিবি)।

বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) দুপুরে গোপালগঞ্জ গ্রিড সাবস্টেশন প্রান্ত থেকে ৪০০ কেভি ভোল্টেজ দিয়ে লাইনটি সফলভাবে চালু করা হয়।

পিজিসিবি জানিয়েছে, গোপালগঞ্জ থেকে আমিনবাজার গ্রিড সাবস্টেশন পর্যন্ত বিদ্যুৎ সঞ্চালন লাইনটির দৈর্ঘ্য ৮২ দশমিক ৫ কিলোমিটার। যার মধ্যে পদ্মা নদীতে রিভারক্রসিং সংযোগ ৭ দশমিক কিলোমিটার। শীঘ্রই সবধরনের কারিগরি প্রস্তুতি ও মূল্যায়ন শেষে এই লাইনে বিদ্যুৎ সঞ্চালন (লোড ফ্লো) শুরু করা হবে।

পিজিসিবি কর্তৃপক্ষ জানিয়েছে, নবনির্মিত আমিনবাজার-গোপালগঞ্জ ৪০০ কেভি বিদ্যুৎ সঞ্চালন লাইনটিতে মোট ২২৬টি টাওয়ার ব্যবহার করা হয়েছে। যার মধ্যে খরস্রোতা পদ্মা পাড়ির জন্য নদীতে এবং নদীর দুই প্রান্ত মিলে মোট ১১টি সুউচ্চ টাওয়ার নির্মাণ করা হয়েছে।

নতুন বিদ্যুৎ সঞ্চালন লাইনটি চালু করায় ইতোপূর্বে নির্মিত পায়রা-গোপালগঞ্জ ৪০০ কেভি লাইন এবং গোপালগঞ্জ-মোংলা ৪০০ কেভি লাইন ঢাকার আমিনবাজার গ্রিড উপকেন্দ্রের সাথে যুক্ত হলো। বৃহত্তর খুলনা ও বরিশাল অঞ্চলের সাথে জাতীয় গ্রিডের সংযোগ অধিকতর শক্তিশালী ও নির্ভরযোগ্য হয়েছে বলেও প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়।

বাংলাদেশ সময়: ১৬২৫ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০২২
এসআর/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।