ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বিশিষ্টজনদের বিবৃতি

বাংলাদেশবিরোধী অপপ্রচার থেকে সতর্ক থাকুন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৫ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০২২
বাংলাদেশবিরোধী অপপ্রচার থেকে সতর্ক থাকুন ছবি সংগৃহীত

ঢাকা: ধারাবাহিকভাবে বাংলাদেশ বিরোধী অপপ্রচার ও তৎপরতার বিষয়ে সতর্ক থাকার অনুরোধ জানিয়েছে দেশের ২১ বিশিষ্ট নাগরিক।

বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ অনুরোধ জানান তারা।

বিবৃতিতে বলা হয়, সম্প্রতি কাতার ভিত্তিক একটি গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন তাদের দৃষ্টিগোচর হয়েছে। সেখানে ব্রিটিশ এক আইনজীবী বাংলাদেশের ওপর নিষেধাজ্ঞা আরোপের জন্য মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য সরকারকে সুপারিশ করেছেন বলে জানা গেছে।

এ ব্রিটিশ আইনজীবীর সাক্ষাৎকার বিশ্লেষণ করলে দেখা যায় যে, তিনি মানবাধিকার ইস্যুকে পুঁজি করে বাংলাদেশের বিরুদ্ধে ধারাবাহিকভাবে অপপ্রচার অব্যাহত রেখেছেন। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে মানবতাবিরোধী অপরাধের সঙ্গে জড়িত দল জামায়াত ইসলামের পক্ষে আইনজীবী হয়ে ২০১১ সাল থেকে কাজ করে যাচ্ছেন টবি ক্যাডম্যান নামের এ আইনজীবী।

বিবৃতিদাতারা বলেন, বাংলাদেশের বিরুদ্ধে ১৯৭১ সালে সংগঠিত মানবতাবিরোধী অপরাধের জন্য বিশেষ ট্রাইব্যুনালে বিচার কার্যক্রম শুরু হলে তা বন্ধের জন্য এবং মানবতাবিরোধী অপরাধের সঙ্গে সম্পৃক্ত জামায়াত ইসলামির নেতাদের রক্ষায় ২৫ মিলিয়ন ডলারের চুক্তি হয় মার্কিন যুক্তরাষ্ট্রের প্রভাবশালী লবিস্ট ফার্মগুলির মধ্যে একটি ‘ক্যাসিডি অ্যান্ড অ্যাসোসিয়েটস’র সঙ্গে। আর এ সময় থেকেই বাংলাদেশের বিরুদ্ধে অপপ্রচার চালিয়ে যাচ্ছে এ লবিস্ট গোষ্ঠী।

বিবৃতিতে বহির্বিশ্বে বাংলাদেশের বিরুদ্ধে অপপ্রচারের জন্য মানবাধিকার লঙ্ঘনকারীদের পক্ষ নিয়ে এ ধরনের অপপ্রচারের তীব্র নিন্দা জানানো হয়েছে। যারা ১৯৭১ সালে বাংলাদেশের সাধারণ মানুষের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধ সংগঠিত করেছে, তাদের পক্ষে এ ধরনের লবিং এবং মানবাধিকারের দোহাই দিয়ে তাদের পক্ষ হয়ে বাংলাদেশের ওপর অবরোধ আরোপের জন্য সুপারিশ করার তীব্র নিন্দাও জানিয়েছেন বিবৃতিদাতারা।

একইসঙ্গে সরকারের মানবাধিকারের বিষয়ে কোনো কার্যক্রম যেনো এ অপশক্তিকে সুযোগ সৃষ্টি না করতে পারে সে ব্যাপারে সতর্ক থাকার অনুরোধ জানিয়েছেন তারা।

বিবৃতিদাতারা হলেন পঙ্কজ ভট্টাচার্য, রামেন্দু মজুমদার, ডা. সারওয়ার আলী, রাশেদা কে. চৌধুরী, ড. নুর মোহাম্মদ তালুকদার, অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন, খুশী কবির, এম. এম. আকাশ, অধ্যাপক শফী আহমেদ, রোবায়েত ফেরদৌস, সালেহ আহমেদ, অ্যাডভোকেট জাহিদুল বারী, পারভেজ হাসেম, ড. সৈয়দ আব্দুল্লাহ আল মামুন চৌধুরী, রঞ্জিত কুমার সাহা, জোবাইদা নাসরিন কনা, অ্যাডভোকেট রানা দাশ গুপ্ত, এ কে আজাদ, আবদুল ওয়াহেদ, জহিরুল ইসলাম।

বাংলাদেশ সময়: ১৪৫৫ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০২২
এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।