ঢাকা, শুক্রবার, ২৬ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

গার্মেন্টস শ্রমিকদের জন্য রেশনিং ব্যবস্থা চালুর দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৬ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২২
গার্মেন্টস শ্রমিকদের জন্য রেশনিং ব্যবস্থা চালুর দাবি প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে এনজিডব্লিউএফ আয়োজিত আলোচনা সভা। ছবি: শাকিল আহমেদ

ঢাকা: গার্মেন্টস শ্রমিকদের জন্য অবিলম্বে রেশনিং ব্যবস্থা চালুর দাবি জানিয়েছে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন (এনজিডব্লিউএফ)।

রোববার (১৮ ডিসেম্বর) জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে এনজিডব্লিউএফ আয়োজিত এ সংক্রান্ত আলোচনা সভায় সংগঠনের নেতারা এই দাবি জানান।

আলোচনা সভায় বক্তারা বলেন, দেশের অর্থনীতির মূল চালিকাশক্তি হলো গার্মেন্টস। এই শিল্পে পাঁচ হাজার কারখানায় কাজ করেন ৪২ লাখ শ্রমিক। দেশের রপ্তানির ৮৩ শতাংশ পূরণ করে এই শিল্প। দুর্ভাগ্য, গার্মেন্টস শিল্পের শ্রমিকদের মজুরি অত্যন্ত কম।

তারা আরও বলেন, বর্তমানে দ্রব্যমূল্যের আকাশচুম্বী ঊর্ধ্বগতি, মূল্যস্ফীতি, গ্যাস-বিদ্যুৎ-পানির মূল্য বৃদ্ধি, বাড়ি ভাড়া বৃদ্ধি, যাতায়াত ভাড়া বৃদ্ধি, চিকিৎসা খরচ বৃদ্ধির ফলে গার্মেন্টস শ্রমিকরা আজ দিশেহারা। এই অবস্থায় গার্মেন্টস শ্রমিকদের জন্য রেশনিং ব্যবস্থা চালু হলে তারা টিকে থাকার সুযোগ পাবেন, যা গার্মেন্টস শিল্পকে টিকিয়ে রাখতে অবদান রাখবে।

বক্তারা বলেন, গত ১৬ সেপ্টেম্বর এনজিডব্লিউএফের সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনে গার্মেন্টস শ্রমিকদের জন্য রেশনিং ব্যবস্থা চালুর দাবি করা হলে উপস্থিত বাণিজ্যমন্ত্রী দাবির পক্ষে সমর্থন জানান। পাশাপাশি আশ্বস্ত করেন যে, দ্রুত সময়ের মধ্যে শ্রমিকদের জন্য রেশনিং ব্যবস্থা চালু করা হবে। কিন্তু এখন পর্যন্ত এই বিষয়ে কোনো পদক্ষেপ নেওয়া হয়নি।

তাই আলোচনা সভায় বাণিজ্যমন্ত্রীর প্রতিশ্রুতি অনুযায়ী গার্মেন্টস শ্রমিকদের জন্য অবিলম্বে রেশনিং ব্যবস্থা চালুর দাবি জানান বক্তারা। পাশাপাশি এ বিষয়ে স্কপ, আইবিসি, এনসিসিডব্লিউই, জি-স্কপসহ সব শ্রমিক সংগঠনের পাশাপাশি বিজিএমইএ ও বিকেএমইএকে এগিয়ে আসার আহ্বান জানান তারা।

এনজিডব্লিউএফের সভাপতি আমিরুল হক আমিনের সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন বিকেএমইএর সহ-সভাপতি ফজলে শামীম এহসান, স্কপ নেতা জাতীয় শ্রমিক জোটের সহ-সভাপতি আব্দুর রাজ্জাক, এনজিডব্লিউএফের সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম, সহ-সভাপতি সাফিয়া পারভীন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪৪১ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২২
এসসি/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।