ঢাকা, শনিবার, ৯ আষাঢ় ১৪৩১, ২২ জুন ২০২৪, ১৪ জিলহজ ১৪৪৫

জাতীয়

প্রান্তিক জনগোষ্ঠীর জন্য ত্রাণ বাজেট সুষ্ঠুভাবে ব্যবহারে গুরুত্বারোপ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২০ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২২
প্রান্তিক জনগোষ্ঠীর জন্য ত্রাণ বাজেট সুষ্ঠুভাবে ব্যবহারে গুরুত্বারোপ

ঢাকা: দেশের প্রান্তিক জনগোষ্ঠীর কল্যাণের জন্য দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের বাজেট সুষ্ঠুভাবে ব্যবহারের ওপর গুরুত্বারোপ করেছে সংসদীয় কমিটি।

রোববার (১৮ ডিসেম্বর) জাতীয় সংসদের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ গুরুত্ব দেওয়া হয়েছে।

কমিটির সভাপতি এ বি তাজুল ইসলামের সভাপতিত্বে সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

কমিটির সদস্য দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান, সোলায়মান হক জোয়ার্দ্দার (ছেলুন), মো. আফতাব উদ্দিন সরকার, মাসুদ উদ্দিন চৌধুরী এবং কানিজ সুলতানা বৈঠকে অংশ নেন।

বৈঠকে দেশের ঘুর্ণিঝড়প্রবণ জেলাসমূহের বিভিন্ন উপজেলায় ও নদী ভাঙ্গনপ্রবণ উপজেলাসমূহে প্রাকৃতিক দুর্যোগকালে জনসাধারণ, গৃহপালিত প্রাণীর নিরাপদ আশ্রয় নিশ্চিত করার লক্ষ্যে নির্মাণাধীন মুজিব কিল্লাসমূহের নির্মাণ কার্যক্রমের হালনাগাদ অবস্থা এবং সংস্কার ও উন্নয়ন প্রকল্প সম্পর্কে  বিস্তারিত আলোচনা হয়।

বৈঠকে প্রাকৃতিক দুর্যোগকালীন পরিস্থিতি ছাড়াও মুজিব কিল্লাগুলোর সুষ্ঠু রক্ষণাবেক্ষণের স্বার্থে বছরের অন্যান্য সময়েও এলাকার জনগণের কল্যাণমূলক কাজে ব্যবহারের বিষয়ে দিক নির্দেশনা দেওয়া হয়।

দুর্যোগ মোকাবিলায় এবং দেশের প্রান্তিক জনগোষ্ঠীর কল্যাণে মন্ত্রণালয়ের বাজেট সুষ্ঠুভাবে ব্যবহারের বিষয়ে বৈঠকে গুরুত্বারোপ করা হয়েছে। বৈঠকে আসন্ন শীতে কম্বল কেনার ক্ষেত্রে গুণগত মান বজায় রাখার ব্যাপারে সজাগ দৃষ্টি রাখার পরামর্শ দিয়েছে কমিটি।

বৈঠকে মালবাহী ট্রাক ও বুলডোজার দিয়ে রাস্তাঘাটের ক্ষতি ঠেকানোর জন্য কার্যকরী পদক্ষেপ নিতে মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়েছে।

এ বৈঠকে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ অধিদপ্তরের অতিরিক্ত সচিবসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২২
এসকে/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ