ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

চম্পার মুখে হাসি, পেলেন বেঁচে থাকার অবলম্বন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৪ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০২২
চম্পার মুখে হাসি, পেলেন বেঁচে থাকার অবলম্বন

ফরিদপুর: ‘একটি পরিবারকে সাবলম্বী করি’ এই স্লোগানকে সামনে রেখে চম্পা বেগম (৩৫) নামের এক হতদরিদ্র নারীকে মুদি দোকান করে দিয়েছেন "আমরা করবো জয়" নামের একটি সামাজিক সংগঠন।  

সোমবার (১৯ ডিসেম্বর) বিকালে ‘আমরা করবো জয়’ সংগঠনের পক্ষ থেকে দোকানটি উদ্বোধন করা হয়।

 

চম্পা বেগমের বাড়ি ফরিদপুরে সদর উপজেলার নর্থ চ্যানেল ইউনিয়নের বরান বিশ্বাসের ডাংগী এলাকায়। পেশায় ছিলেন একজন গৃহিনী। গত এক বছর আগে তার স্বামী হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন। সেই থেকে চম্পা বেগমের জীবনে নেমে আসে কালো মেঘের ছায়া। ৯ বছরের ছেলে আকাশ এবং তিন বছরের কন্যা আফরিনকে নিয়ে শুরু হয় জীবনযুদ্ধ। মানুষের দ্বারে দ্বারে গিয়েও ঠিক মত খাবার জুটাতে পারছিলেন না চম্পা।  

তার স্বামীর একটি মোদি দোকান ছিলো অবশেষে সিদ্ধান্ত নেন সেই দোকান করেই সংসার চালাবেন। কিন্তু সেখানেও পর্যাপ্ত পণ্যসামগ্রী না থাকায় বিপাকে পরেছিলেন তিনি ।  

এই সময় পাশে এসে দাঁড়ায় ‘আমরা করবো জয়’ সংগঠন। বিভিন্ন রকম পণ্যসামগ্রী দিয়ে দোকানটি নতুন করে সাজিয়ে দেয় তারা। আমরা করবো জয়কে পাশে পেয়ে হাসি ফুটেছে চম্পার মুখে।

চম্পার দোকানটি উদ্বোধন করার সময় উপস্থিত ছিলেন, আমরা করবো জয়ের সভাপতি আহমেদ সৌরভ, সাধারণ সম্পাদক শরীফ খান, মো. রুবেল ফয়সাল, সাকিব, সৈকত, সুমন, বিপ্লব প্রমুখ।

নতুন করে দোকান শুরু করতে পেরে চম্পা জানান, আমার অনেক উপকার হলো। এখন আমি আমার দুই সন্তান নিয়ে এই দোকান করে ভালোভাবে সংসার চালাতে পারবো। দোয়া করি এই ভাইদের তারা যেন আমার মতো মানুষের পাশে সব সময় দাড়াতে পারে।

‘আমরা করবো জয় নামক’ সংগঠনটির সভাপতি আহমেদ সৌরভ বলেন, আমরা আমাদের সেচ্ছাসেবকদের মাধ্যমে জানতে পারি চম্পা বেগমের সাহায্য প্রয়োজন। তখন সামাজিক গণমাধ্যম ফেসবুকে বিষয়টি শেয়ার করলে কিছু মানুষ এগিয়ে আসেন। পরে সেখান থেকে প্রাপ্ত অর্থ দিয়ে আমরা তাকে দোকানটি সাজিয়ে দিতে সক্ষম হই। আশা করি এখন ওই নারীর কর্মসংস্থান হবে এবং ভালো ভাবে চলতে পারবে।

এ ব্যাপারে সংগঠনটির সাধারণ সম্পাদক শরীফ খান জানান, আমারা চেষ্টা করে যাচ্ছি অসহায় মানুষের পাশে দাঁড়াতে। সমাজের বিত্তশালী যারা আছেন তারা যদি এগিয়ে আসে তাহলে অসহায় মানুষের অসহায়ত্ব কিছুটা হলেও লাঘব হবে।

উল্লেখ্য, ‘আমরা করবো জয়’ নামক সামাজিক সংগঠনটি বেশকিছু বিষয় নিয়ে কাজ করে থাকে। এরমধ্যে রয়েছে অসহায় মানুষকে স্থায়ীভাবে স্বাবলম্বী করা, রক্তদান কর্মসূচি, মানসিক ভারসাম্যহীনদের মাঝে নিয়মিত রাতে খাবার প্রদান, ঝরে পড়া বাচ্চাদের শিক্ষাসামগ্রী এবং লেখা পড়ার দায়িত্ব নেওয়া। এছাড়াও প্রতি বছর বৃক্ষরোপণ কর্মসূচির সাথে স্কুলভিত্তিক কুইজ প্রতিযোগিতায় আয়োজন করে থাকে।  

অন্যদিকে, প্রতি বছর একবার ফুঁচকা উৎসব করা হয় সংগঠনটির আয়োজনে। যেখান থেকে প্রাপ্ত অর্থ দিয়ে একজনকে সাবলম্বী করে দেওয়া হয়।  

বাংলাদেশ সময়: ১৯৫৩ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০২২
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।