ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

জাতীয়

নীলফামারীতে ‘কৃষি ঋণ বিতরণ মেলা’

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৫ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০২২
নীলফামারীতে  ‘কৃষি ঋণ বিতরণ মেলা’

নীলফামারী: নীলফামারী শহরের মশিউর রহমান ডিগ্রি কলেজ মাঠে ব্যাংকার্স ফোরাম আয়োজনে ‘প্রকাশ্যে কৃষি ঋণ বিতরণ মেলা’ অনুষ্ঠিত হয়েছে। এবার এক কোটি ১৮ লাখ টাকার ঋণ বিতরণ করা হবে।

মঙ্গলবার দুপুরে (২০ ডিসেম্বর) দিনব্যাপী মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন জেলা প্রশাসক পঙ্কজ ঘোষ।  

মেলায় বক্তব্য দেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সাইফুর রহমান, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জেলা কার্যালয়ের অতিরিক্ত উপ-পরিচালক আনোয়ার হোসেন, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের জোনাল ব্যবস্থাপক শাহীনুর রহমান ও মশিউর রহমান ডিগ্রি কলেজের অধ্যক্ষ শহিদুল ইসলাম।  

সোনালী ব্যাংক নীলফামারী প্রিন্সিপাল অফিসের ডেপুটি জেনারেল ম্যানেজার আতাহারুল ইসলামের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠান সঞ্চালনা করেন ব্র্যাক ব্যাংকের কর্মকর্তা এনায়েত হোসেন ও জনতা ব্যাংকের কর্মকর্তা শাহজাহান সরকার।  

অনুষ্ঠানে নীলফামারী সদর উপজেলার ১৭ জন কৃষকের মধ্যে ঋণের চেক হস্তান্তর করা হয়। প্রত্যেককে ৫০ হাজার টাকার ঋণের চেক তুলে দেওয়া হয়।  

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক পঙ্কজ ঘোষ বলেন, কৃষিকে সমৃদ্ধ করতে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুগান্তকারী পদক্ষেপ নিয়েছেন। যার কারণে কৃষিতে বৈপ্লবিক পরিবর্তণ হয়েছে। কৃষকরা যাতে সহজে ও কম সুদে ঋণ নিয়ে ফসল ফলাতে পারেন সেজন্য ব্যাংকগুলোর প্রকাশ্য এই ঋণ বিতরণ মেলা  প্রভাব ফেলবে।  

সোনালী ব্যাংক নীলফামারী শাখা ব্যবস্থাপক বখতিয়ার রানা বলেন, সব সময়ই ব্যাংক থেকে কৃষি ঋণ পাওয়া যাবে। ব্যাপক প্রচারণা এবং মানুষকে উদ্বুদ্ধ করতে আমরা ব্যাংকের বাহিরে এসে এভাবে ঋণ বিতরণের উদ্যোগ নিয়েছি। শতকরা চার টাকা হারে এই ঋণের টাকা পরিশোধ করতে হবে। ৪০ হাজার টাকা থেকে শুরু করে ৫ লাখ টাকা পর্যন্ত ঋণ সুবিধা নিতে পারবেন একজন কৃষক।  

সোনালী ব্যাংক নীলফামারী প্রিন্সিপাল অফিসের ডেপুটি জেনারেল ম্যানেজার আতাহারুল ইসলাম বলেন, গেল বছর এক কোটি ১৩ লাখ টাকার কৃষি ঋণ বিতরণ করা হয়েছে নীলফামারীতে।  

এই ঋণ বিতরণ মেলা সব উপজেলা পর্যায়ে অনুষ্ঠিত হবে। এতে ব্যাংকগুলোর স্থানীয় শাখা অংশগ্রহণ করবে এবং কৃষককে ঋণের চেক হস্তান্তর করবে।

বাংলাদেশ সময়: ১৪৩৩  ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০২২
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।