ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

সিভিল সার্ভিসের দক্ষতা উন্নয়নে প্রধানমন্ত্রীর কার্যালয়ে সেমিনার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৪ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০২৩
সিভিল সার্ভিসের দক্ষতা উন্নয়নে প্রধানমন্ত্রীর কার্যালয়ে সেমিনার

ঢাকা: সিভিল সার্ভিসের সক্ষমতা উন্নয়নে বাংলাদেশ উন্নয়ন এজেন্ডা ও চ্যালেঞ্জের ওপর একটি সেমিনার অনুষ্ঠিত হয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়ে।

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) প্রধানমন্ত্রীর কার্যালয়ের করবী হলে প্রধানমন্ত্রীর কার্যালয়ের গভর্নেন্স ইনোভেশন ইউনিট আয়োজিত এ সেমিনার অনুষ্ঠিত হয়।

 

বাংলাদেশের সিভিল সার্ভিসের সক্ষমতা উন্নয়ন বিষয়ে হার্ভার্ড কেনেডি স্কুলের এএসএইচ সেন্টার ফর ডেমোক্রেটিক গভর্নেন্স অ্যান্ড ইনোভেশন এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের গভর্নেন্স ইনোভেশন ইউনিটের মধ্যে স্বাক্ষরিত সমঝোতা স্মারকের অংশ হিসেবে এ সেমিনারের আয়োজন করা হয়।

সেমিনারে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. গওহর রিজভী। সভাপতিত্ব করেন গভর্নেন্স ইনোভেশন ইউনিটের মহাপরিচালক ড. মোহাম্মদ আবদুল লতিফ।

এতে হার্ভার্ড ইউনিভার্সিটির এএসএইচ সেন্টার ফর ডেমোক্রেটিক গভর্নেন্সের বিশিষ্ট অনুষদের সদস্যরা বিভিন্ন বিষয়ে তাদের বক্তব্য দেন। যার মধ্যে রয়েছে- পাবলিক ভ্যালু, পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন, অ্যাডমিনিস্ট্রেটিভ রিফর্ম, কস্ট অব ক্লাইমেট চেঞ্জ, ডিজাস্টার রেসপন্স ও এনার্জি ট্রানজিশনের মতো বিষয়সমূহ।  

বাংলাদেশের উন্নয়ন এজেন্ডা এবং চ্যালেঞ্জ নিয়ে আলোচনার জন্য বিভিন্ন পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের অনুষদ সদস্যরা যেমন, ঢাকা বিশ্ববিদ্যালয়, নর্থ সাউথ ইউনিভার্সিটির সাউথ এশিয়ান ইনস্টিটিউট অব পলিসি অ্যান্ড গভর্নেন্স, ব্র্যাক ইনস্টিটিউট অব গভর্নেন্স অ্যান্ড ডেভেলপমেন্ট, ইউনাইটেড ইন্টারন্যাশনালের সেন্টার ফর এনার্জি রিসার্চ, বাংলাদেশ ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট স্টাডিজ ও বাংলাদেশ ইনস্টিটিউট অব গভর্নেন্স অ্যান্ড ম্যানেজমেন্টের গবেষকদের আমন্ত্রণ জানানো হয়। তারা আলোচনায় অংশ নেন।

প্রধানমন্ত্রীর কার্যালয়, জনপ্রশাসন মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়, অর্থ বিভাগের পেশাজীবী কর্মকর্তারা সেমিনারে অংশগ্রহণ করেন। বাংলাদেশ পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন ট্রেনিং সেন্টার, বাংলাদেশ সিভিল সার্ভিস অ্যাডমিনিস্ট্রেশন একাডেমি এবং ইনস্টিটিউট অব পাবলিক ফাইন্যান্সের অনুষদ সদস্যরাও এতে অংশগ্রহণ করেন।  

অংশগ্রহণকারী ও অতিথিরা তাদের মূল্যবান অভিজ্ঞতা শেয়ার করেন এবং বাংলাদেশের আসন্ন ভবিষ্যত উন্নয়ন এজেন্ডা সংক্রান্ত বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করেন।

বাংলাদেশ সময়: ২০৩৩ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০২২
এমইউএম/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।