ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

জমে উঠেছে সোনারগাঁ লোকজ উৎসব ও কারুশিল্প মেলা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৭ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২৩
জমে উঠেছে সোনারগাঁ লোকজ উৎসব ও কারুশিল্প মেলা

নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে মাসজুড়ে লোক কারুশিল্প মেলা ও লোকজ উৎসব জমে উঠেছে।

মঙ্গলবার (৩১ জানুয়ারি) সরেজমিনে ঘুরে দেখা গেছে, মেলায় বিভিন্ন জেলা ও শহর থেকে দর্শনার্থীরা আসছেন মেলায়।

ক্রেতা ও দর্শনার্থীদের সরব পদচারনায় জমে উঠেছে মেলা।

ফাউন্ডেশনের পরিচালক এসএম রেজাউল করিম জানান, আবহমান গ্রাম বাংলার হারিয়ে যাওয়া ঐতিহ্যকে পুনরুজ্জীবিত করার লক্ষ্যে বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন প্রতিবছরই মাসব্যাপী লোক কারুশিল্প মেলা ও লোকজ উৎসব আয়োজন করে থাকে। মেলা জমে উঠেছে, ছুটির দিনগুলোতে দর্শনার্থীদের উপস্থিতি আরও বাড়বে।  

এর আগে ১৮ জানুয়ারি মেলার উদ্বোধন করেন বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। মেলা ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে। দেশীয় সংস্কৃতির এ লোক কারুশিল্প মেলায় কর্মরত কারুশিল্পীদের প্রদর্শনী, লোকজ প্রদর্শনী, পুতুল নাচ, বায়স্কোপ, নাগরদোলা, গ্রামীণ খেলাসহ নানা পণ্যের প্রদর্শন করা হচ্ছে।  

মাসব্যাপী উৎসবে প্রতিদিন লোকজ মঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠান হয়।  

ফাউন্ডেশন সূত্রে জানা যায়, এবারের মেলায় মোট ১০০টি স্টল বরাদ্ধ করা হয়েছে। গ্রামের প্রত্যন্ত অঞ্চলের প্রথিতদশা ৪৮ জন কারুশিল্পী সক্রিয়ভাবে অংশ নিয়েছেন মেলায়।

এ বছর সোনারগাঁয়ের মেলায় নওগাঁ ও মাণ্ডরার শোলাশিল্প, রাজশাহীর শখের হাঁড়ি, চট্টগ্রামের তালপাখা ও নকশিপাখা, রংপুরের শতরঞ্জি, সোনারগাঁয়ের হাতি, ঘোড়া, পুতুল ও কাঠের কারুশিল্প, নকশিকাঁথা, বেত ও বাঁশের কারুশিল্প, নকশি হাতপাখা, সিলেট ও মুন্সিগঞ্জের শীতলপাটি, কুমিল্লার তামা-কাঁসা, পিতলের কারুশিল্প, রাঙামাটি ও বান্দরবানের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর কারুপণ্য, কিশোরগঞ্জের টেরাকোটা শিল্প, সোনারগাঁয়ের পাটের কারুশিল্প, নাটোরের শোলার মুখোশ শিল্প, মুন্সিগঞ্জের পটচিত্র, ঢাকার কাগজের হস্তশিল্পসহ ও মিঠাই মণ্ডা দিয়ে পসরা সাজানো হয়েছে।  

বাংলাদেশ সময়: ১৫২১ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২৩
এমআরপি/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।