ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

অভিবাসীদের অধিকার রক্ষার প্রচেষ্টা জোরদারের আহ্বান জাতিসংঘ দূতের

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৬ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২৩
অভিবাসীদের অধিকার রক্ষার প্রচেষ্টা জোরদারের আহ্বান জাতিসংঘ দূতের

ঢাকা: অভিবাসীদের মানবাধিকার বিষয়ক জাতিসংঘের বিশেষ দূত ফেলিপ গঞ্জালেজ মোরালেস বলেছেন, মধ্যপ্রাচ্যে বাংলাদেশি অভিবাসী কর্মীদের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের ঘটনার তদন্ত ও অনুমোদনে সক্রিয় ভূমিকা নিতে হবে।

মঙ্গলবার (৩১ জানুয়ারি) বিকেলে ঢাকার একটি হোটেলে এক সংবাদ সম্মেলনে মোরালেস নিয়মিত অভিবাসন এবং মানবপাচার রোধে মনিটরিং ও সমন্বয় জোরদারের ওপর গুরুত্বারোপ করে এই আহ্বান জানান।

বাংলাদেশে ১০ দিনের সরকারি সফর শেষে আয়োজিত সংবাদ সম্মেলনে জাতিসংঘের বিশেষ দূত বলেন, অভিবাসী শ্রমিকদের দায়িত্ব গন্তব্যের দেশগুলোর ওপর সমানভাবে পড়ে। এই দেশগুলোকে অবশ্যই অভিবাসী কর্মীদের জন্য শক্তিশালী সুরক্ষা নিশ্চিত করতে করতে হবে, বিশেষ করে নারীরা যারা গৃহকর্মী হিসেবে নিয়োগের সময় মানবাধিকার লঙ্ঘনের ঝুঁকিতে রয়েছেন।  গন্তব্য দেশগুলোর বেশির ভাগই মধ্যপ্রাচ্যের। আর অবশ্যই বাংলাদেশি অভিবাসী কর্মীদের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনে অপরাধীদের তদন্ত ও অনুমোদনে সক্রিয় ভূমিকা নিতে হবে। একই সাথে, বাংলাদেশের উচিত তার কনস্যুলার পরিষেবাগুলোকে আরও শক্তিশালী করা।

ফেলিপ গঞ্জালেজ মোরালেস বলেন, অভিবাসী কর্মীদের শোষণ থেকে রক্ষা করার জন্য অভিবাসী নিয়োগ ব্যবস্থা নিয়ন্ত্রণে বাংলাদেশকে অবশ্যই প্রচেষ্টা জোরদার করতে হবে। কেননা নিয়োগ প্রক্রিয়ায় বর্তমানে অনেক অভিবাসীদের ওপর অত্যধিক উচ্চ ব্যয়, ঋণের বন্ধন তৈরি করছে।

জাতিসংঘের বিশেষ দূত অভিবাসীদের জন্য কার্যকর সুরক্ষা নিশ্চিতে নিয়োগ ব্যবস্থা নিয়ন্ত্রণ, পর্যবেক্ষণ এবং উন্নত করার ওপর জোর দেন।

বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২৩
টিআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।