ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বদ্বীপ পরিকল্পনা বাস্তবায়নে বাংলাদেশ-নেদারল্যান্ডস সমঝোতা

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩২ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০২৩
বদ্বীপ পরিকল্পনা বাস্তবায়নে বাংলাদেশ-নেদারল্যান্ডস সমঝোতা

ঢাকা: বাংলাদেশ এবং নেদারল্যান্ডসের মধ্যে ষষ্ঠ আন্তঃসরকারি কমিটির সভায় বাংলাদেশ বদ্বীপ পরিকল্পনার (বিডিপি-২১০০) দ্বিতীয় পর্যায়ে ২০২২ থেকে ২০৩২ সাল পর্যন্ত প্রকল্প বাস্তবায়নের জন্য সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) নেদারল্যান্ডসের বাংলাদেশ দূতাবাস এ তথ্য জানায়।

বিডিপি-২১০০ সমঝোতা স্মারকে বাংলাদেশের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব শরিফা খান এবং নেদারল্যান্ডসের পক্ষে ডাচ পররাষ্ট্র মন্ত্রণালয়ের রাষ্ট্রদূত রেনে ভন হেল স্বাক্ষর করেন।

অনুষ্ঠানে বাংলাদেশ দলের প্রতিনিধিত্ব করেন পরিকল্পনা কমিশনের সদস্য (সচিব) ড. মো. কাউসার আহাম্মদ এবং নেদারল্যান্ডসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মু. রিয়াজ হামিদুল্লাহ। ইআরডির সচিব এই সভায় ভার্চ্যুয়ালি যোগ দেন এবং সহ-সভাপতির দায়িত্ব পালন করেন।

এছাড়াও সভায় বাংলাদেশের কৃষি মন্ত্রণালয় ও পানিসম্পদ মন্ত্রণালয়ের সচিব এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (পশ্চিম ইউরোপ) ভার্চ্যুয়ালি যোগ দেন।

সভায় সমঝোতা স্মারক স্বাক্ষরের পাশাপাশি বাংলাদেশ বদ্বীপ পরিকল্পনা বাস্তবায়নের দ্বিতীয় পর্যায়ে বিভিন্ন প্রকল্প বাস্তবায়নে নেদারল্যান্ডস এবং বাংলাদেশের বেসরকারি বিনিয়োগকারীদের কিভাবে আকৃষ্ট করা যায়, বিভিন্ন প্রকল্পকে কীভাবে বিজনেস মডেলে রূপান্তর করা যায় তার প্রয়োজনীয়তা নিয়ে বিস্তারিত আলোচনা হয়। বাংলাদেশের বিভিন্ন মন্ত্রণালয়, সরকারি দপ্তর, বিশ্ববিদ্যালয়, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান ও এনজিওদের মধ্যে সমন্বয় করে বদ্বীপ পরিকল্পনার আওতাধীন প্রকল্প বাস্তবায়ন করা অধিক ফলপ্রসূ হবে বলে সভায় আলোচনা হয়।

বাংলাদেশ সময়: ১৫৩১ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০২৩,
টিআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।