ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

পুকুরে মিলল ২০০ বছরের পুরনো সীমানা পিলার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২৩
পুকুরে মিলল ২০০ বছরের পুরনো সীমানা পিলার

দিনাজপুর: দিনাজপুরের বিরামপুর উপজেলায় প্রায় ২০০ বছরের আগের ৩০ কেজি ওজনের একটি লোহার সীমানা পিলার উদ্ধার করেছে পুলিশ। পিলারটি ১৮১৮ সালের বলে জানা গেছে।

মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১১টার দিকে বিরামপুর পৌর এলাকার জোলাগাড়ী গ্রামের একটি পুকুরে মাছ ধরতে গিয়ে পানির নিচে পড়ে থাকা অবস্থায় পিলারটি দেখতে পান জেলেরা। পরে তারা থানায় খবর দিলে পুলিশ সীমানা পিলারটি উদ্ধার করে।

জানা গেছে, উদ্ধার হওয়া সীমানা পিলারটির একপাশে বিপজ্জনক সূচক কঙ্কালের ছবি খোদাই করা আছে এবং ইংরেজিতে ১৮১৮ লেখা আছে। খোদাই করা সালের ওপরে দুটি পতাকা খোদাই করা আছে। এছাড়াও পতাকা দুটির ওপরে ইংরেজিতে ‘ইস্ট ইন্ডিয়া কোম্পানি’ লেখা খোদাই করা আছে।

পিলারটির বাইরের দৈর্ঘ্য ৬৩০ সেন্টিমিটার এবং প্রস্থ ২২০ সেন্টিমিটার। বৃত্তাকারে পিলারটি ৬৯০ সেন্টিমিটারের।  

এ বিষয়ে বিরামপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সুমন কুমার মহন্ত বলেন, বিরামপুর পৌরসভার তিন নম্বর ওয়ার্ডের জোলাগাড়ী গ্রামের লুৎফর রহমানের পুকুরে জেলেরা মাছ ধরার সময় তাদের জালে সীমানা পিলারটি আটকা পড়ে। বর্তমানে প্রাচীন এ সীমানা পিলারটি আমাদের হেফাজতে আছে। আদালতের মাধ্যমে এটি প্রত্নতত্ত্ব অধিদপ্তরের কাছে হস্তান্তর করা হবে। পিলারটি ১৮১৮ সালের এবং ওজন ৩০ কেজি ১০০ গ্রাম।

বাংলাদেশ সময়: ১৭২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২৩
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।