ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

উদ্বোধনের অপেক্ষায় কোটালীপাড়ার মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট     | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২৩
উদ্বোধনের অপেক্ষায় কোটালীপাড়ার মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘর

গোপালগঞ্জ: প্রধানমন্ত্রীর শেখ হাসিনার উদ্বোধনের অপেক্ষায় গোপালগঞ্জের কোটালীপাড়ার শহীদ মোক্তার হোসেন দাঁড়িয়া মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘর। ইতোমধ্যে জাদুঘরটির নির্মাণ সম্পন্ন হয়েছে।

আগামী শনিবার (২৫ ফেব্রুয়ারি) প্রধানমন্ত্রী শেখ হাসিনা কোটালীপাড়া উপজেলার হিরণ ইউনিয়নের আশুতিয়া গ্রামে নির্মিত এ জাদুঘরটি উদ্বোধন করবেন।  

এদিন প্রধানমন্ত্রী ৪০ প্রকল্পের উদ্বোধন ও পাঁচটি প্রকল্পের ভিত্তিপ্রস্তর করবেন। স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের বাস্তবায়নে ৮০ লাখ টাকা ব্যয়ে ওই জাদুঘরটি নির্মাণ করেছে।

শহীদ বীর মুক্তিযোদ্ধা মোক্তার হোসেন দাঁড়িয়া হেমায়েত বাহিনীর একজন সক্রিয় সদস্য ছিলেন। এই বাহিনীতে থাকাকালীন তিনি কোটালীপাড়ার বিভিন্ন এলাকায় পাকিস্তানি বাহিনীর সাথে সম্মুখ যুদ্ধে অংশ নেন বলে জানিয়েছেন তার সন্তান ব্যবসায়ী ও আওয়ামী লীগ নেতা মফিদুল ইসলাম টুটুল।

তিনি বলেন, ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর আমরা স্বাধীন হলেও ৩ ডিসেম্বর কোটালীপাড়া উপজেলা হানাদারমুক্ত হয়। এরপর ৭ ডিসেম্বর আমার বাবা শহীদ বীর মুক্তিযোদ্ধা মোক্তার হোসেন দাঁড়িয়া তার কর্মস্থল খুলনায় চলে যান। ১৩ ডিসেম্বর খুলনার রুপসা নদীর পাড় থেকে হানাদার বাহিনীর সদস্যরা আমার বাবাকে ধরে নিয়ে যায়। এরপর অনেক খোঁজাখুঁজির পরেও আমি আমার বাবাকে খুঁজে পাইনি। আমার ধারণা, হানাদার বাহিনী আমার বাবাকে ধরে নিয়ে গিয়ে খুলনার গল্লামারিতে মেরে ফেলেছে।

আশুতিয়া গ্রামের বীর মুক্তিযোদ্ধা মো. আকবর আলী বলেন, শহীদ বীর মুক্তিযোদ্ধা মোক্তার হোসেন দাঁড়িয়ার নামে জাদুঘর নির্মাণ করায় আমরা আনন্দিত। এই জাদুঘরের মাধ্যমে আগামী প্রজন্ম মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে পারবে।  

হিরণ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাজাহারুল আলম পান্না বলেন, শহীদ বীর মুক্তিযোদ্ধা মোক্তার হোসেন দাঁড়িয়ার এই গ্রামে জন্ম হওয়ায় আমি গর্বিত। এই বীর মুক্তিযোদ্ধার নামে আমাদের গ্রামে স্মৃতি জাদুঘর নির্মাণ করায় আমি প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানাচ্ছি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ফেরদৌস ওয়াহিদ বলেন, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের বাস্তবায়নে ৮০ লাখ টাকা ব্যয়ে শহীদ মোক্তার হোসেন দাড়িয়া মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘরটি নির্মাণ করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৫ ফেব্রুয়ারি উপজেলার ভাঙ্গারহাট তালিমপুর তেলিহাটি উচ্চ বিদ্যালয় মাঠের জনসভাস্থলে বসে ওই জাদুঘরটি উদ্বোধন করবেন।  

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী এহসানুল হক জানিয়েছেন, এ দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা মোট ৪০ প্রকল্পের উদ্বোধন ও ৫টি প্রকল্পের ভিত্তিপ্রস্তর করবেন। এসব প্রকল্পের মধ্যে এলজিইডির ২৯টি উদ্বোধন ও দুইটির ভিত্তিপ্রস্তর, গণপূর্ত বিভাগের দুইটির ভিত্তিপ্রস্তর, জনস্বাস্থ্যের দুইটির উদ্বোধন, শিক্ষা প্রকৌশলের তিনটির উদ্বোধন, কোটালীপাড়া উপজেলা পরিষদের দুটির উদ্বোধন ও একটির ভিত্তিপ্রস্তর, গোপালগঞ্জ পৌরসভার দুইটির উদ্বোধন এবং কোটালীপাড়া পৌরসভার একটি প্রকল্পের উদ্বোধন।

বাংলাদেশ সময়: ১৮৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২৩
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।