ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

গাছের তৈরি ব্যতিক্রমী শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা

  ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২৩
গাছের তৈরি ব্যতিক্রমী শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

দিনাজপুর: সারা দেশে যথাযথ মর্যাদায় পালিত হচ্ছে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। এ দিবস উপলক্ষে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে ফুলের শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়েছে শহীদ মিনারে।

দিনাজপুরেও শহীদ মিনারগুলোতে ফুলেল শ্রদ্ধা জানিয়েছেন সর্বস্তরের মানুষ। তবে ইট বা পাথরের নয় গাছ দিয়ে বানানো শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানাতে দেখা গেছে দিনাজপুরের খানসামা উপজেলায়।

মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে খানসামার সাবেক গুলিয়াড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নির্মিত ব্যতিক্রমী এ শহীদ মিনারে স্কুলের শিক্ষক-শিক্ষার্থীরাসহ অনেকেই ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

জানা গেছে, সবুজে ঘেরা পরিবেশে সৃষ্টির লক্ষ্যে এমন উদ্যোগ নেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল কুদ্দুস। পরে তিনি গাছ দিয়ে শহীদ মিনার, জাতীয় পতাকা, জাতীয় ফুল শাপলা, বসার সোফা, হেলিকপ্টার, গেট ও ঘর তৈরি করেন। শিক্ষার্থীদের বিদ্যালয়মুখী করতেই এমন উদ্যোগ গ্রহণ করেন তিনি।

এ বিষয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল কুদ্দুস বলেন, বিদ্যালয়ের বাগানের ফুল দিয়ে গত বছরের মত এবারও শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা সৈনিকদের শ্রদ্ধা জানিয়েছি। শহীদ মিনারসহ গাছ দিয়ে তৈরি বিভিন্ন স্তম্ভ ও প্রতীকের কারণে শিক্ষার্থী বিদ্যালয়মুখী হয়েছে।  

সবুজেঘেরা এই স্কুলটি দেখতে অন্যান্য দিনেও অনেক পর্যটকরা আসেন। সহায়তা পেলে বাগানটির বাকি অংশেও এমন কারুকাজ প্রসারিত করতে চান বলেও জানান তিনি।  

বাংলাদেশ সময়: ২০২২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।