ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বাংলাদেশ-জাপানের মধ্যে পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক ২৮ ফেব্রুয়ারি

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২৩
বাংলাদেশ-জাপানের মধ্যে পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক ২৮ ফেব্রুয়ারি

ঢাকা: আগামী ২৮ ফেব্রুয়ারি (মঙ্গলবার) বাংলাদেশ ও জাপানের মধ্যে পররাষ্ট্র সচিব পর্যায়ের ৪র্থ ফরেন অফিস কনসালটেশন জাপানের টোকিওতে অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) সাপ্তাহিক মিডিয়া ব্রিফিংয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ও জনকূটনীতি বিভাগের মহাপরিচালক সেহেলী সাবরীন এ তথ্য জানান।

তিনি বলেন, জাপান-বাংলাদেশের অত্যন্ত বন্ধুপ্রতীম একটি দেশ এবং বাংলাদেশের অন্যতম বাণিজ্য অংশীদার। গত বছর বাংলাদেশ ও জাপান দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উদযাপন করেছে। বাংলাদেশ ও জাপান দ্বিপাক্ষিক সম্পর্ককে সমন্বিত অংশীদারিত্ব থেকে কৌশলগত অংশীদারিত্বে উন্নীত করতে চায়। এ লক্ষ্যে বাংলাদেশ ও জাপানের মধ্যে দ্বিপাক্ষিক সম্পৃক্ততা বাড়াতে অর্থনৈতিক সহযোগিতা বাড়ানো, বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণ, কৃষি, জলবায়ু পরিবর্তন মোকাবিলা, নবায়নযোগ্য জ্বালানি, সুনীল অর্থনীতি, বিজ্ঞান ও প্রযুক্তি ইত্যাদি ক্ষেত্রে সহযোগিতা বাড়ানোর আবশ্যকতা রয়েছে।

তিনি আরও বলেন, ফরেন অফিস কনসালটেশন হলো বাংলাদেশের পররাষ্ট্রনীতিকে সমন্বিতভাবে বাস্তবায়নের জন্য একটি বাস্তবসম্মত পন্থা। তাই আসন্ন এ বৈঠকে বাংলাদেশ ও জাপানের মধ্যে বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্ক নতুন উচ্চতায় জোরদারকরণে বাংলাদেশ-জাপান দ্বিপাক্ষিক সম্পর্কের সার্বিক পর্যালোচনা, পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট ইস্যু নিয়ে আলোচনার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে পররাষ্ট্র মন্ত্রণালয় মনে করে।

বাংলাদেশ সময়: ১৮২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২৩
টিআর/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।