ঢাকা, মঙ্গলবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৫ অক্টোবর ২০২৪, ১১ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

ঠাকুরগাঁওয়ে ১১৯ ভাটার ১১৪টিই অবৈধ!

শরিফুল ইসলাম, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২৩
ঠাকুরগাঁওয়ে ১১৯ ভাটার ১১৪টিই অবৈধ!

ঠাকুরগাঁও: দেশের উত্তরের কৃষিপ্রধান জেলা ঠাকুরগাঁও। অধিকাংশ মানুষই কৃষির ওপর নির্ভরশীল।

তবে যত্রতত্র ইটভাটা গড়ে ওঠায় যেমন কমছে আবাদি জমি, তেমনি পরিবেশের জন্য বয়ে আনছে ক্ষতি। তারপরেও কোনোকিছুর তোয়াক্কা না করে কার্যক্রম চালিয়ে আসছে ইটভাটাগুলো। যদিও ভাটাগুলোর অধিকাংশই অবৈধ।

গেল বছরের নভেম্বরে দেশের সব জেলার অবৈধ ইটভাটা ও ইটভাটার জ্বালানি হিসেবে কাঠ ব্যবহার সাত দিনের মধ্যে বন্ধ করার নির্দেশনা জারি করেন হাইকোর্ট। এ নির্দেশনায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করলেও ইটভাটার কার্যক্রম বন্ধ রাখতে ব্যর্থ হয় কর্তৃপক্ষ।

রংপুর বিভাগীয় পরিবেশ অধিদপ্তর কার্যালয় সূত্রে জানা যায়, এ জেলায় মোট ১১৯টি ইটভাটা রয়েছে। যার মধ্যে বৈধ ভাটার সংখ্যা মাত্র ৫টি। বাকি ১১৪টি ইটভাটা নিয়ম না মেনে (ছাড়পত্র বিহীন) অবৈধভাবে গড়ে উঠেছে।
 

এ বিষয়ে জানতে চাইলে রংপুর বিভাগীয় পরিবেশ অধিদপ্তরের পরিচালক সৈয়দ ফরহাদ হোসেন মোবাইল ফোনে বলেন, এর আগে তিনি পঞ্চগড় জেলা দেখভাল করতেন। এখন বিভাগীয় অফিস থেকে দেখা হচ্ছে। ইতোমধ্যে জেলা প্রশাসনের সঙ্গে সমন্বয় করে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়েছে৷ এরপরেও পরিবেশ আদালতের মাধ্যমে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

আর যে ভাটাগুলোতে ভ্রাম্যমাণ আদালতের অভিযানের পরও চলছে সেগুলোর বিষয়েও পদক্ষেপ নেওয়া হবে।

ঠাকুরগাঁওয়ের জেলা প্রশাসক মাহবুবুর রহমান বলেন, অবৈধ ইটভাটার বিরুদ্ধে আমাদের অভিযান অব্যাহত রয়েছে। এর আগে পঞ্চগড়ের পরিবেশ অধিদপ্তর কার্যালয় আমাদের জেলা দেখভাল করায় অনেকটা সহজ ছিল। এখন এ জেলা বিভাগীয় অফিস দেখছে। অবৈধ ইটভাটাগুলো যেন কার্যক্রম পরিচালনা করতে না পারে সে বিষয়ে জেলা প্রশাসন সজাগ রয়েছে।

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২৩
আরএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।