ঢাকা, মঙ্গলবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৫ অক্টোবর ২০২৪, ১১ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

১০টি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জীবনমান উন্নয়নে আলাদা অধিদপ্তর গঠনের সুপারিশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২৩
১০টি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জীবনমান উন্নয়নে আলাদা অধিদপ্তর গঠনের সুপারিশ

ঢাকা: দেশের ১০টি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জীবনমান উন্নয়নের জন্য একটি আলাদা অধিদপ্তর গঠনের সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

রোববার (২৬ ফেব্রুয়ারি) জাতীয় সংসদের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়েছে।

কমিটির সভাপতি সিমিন হোসেন (রিমি)র সভাপতিত্বে সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

কমিটির সদস্য সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী কে এম খালিদ, অসীম কুমার উকিল এবং সুবর্ণা মুস্তাফা বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে পাহাড়িদের জীবনমান উন্নয়নের লক্ষ্যে তাদের তৈরি পণ্যসামগ্রী কীভাবে বাজারজাত করা যায় এবং কীভাবে বিদেশে বিপণন করা যায় সে সম্পর্কে যথাযথ ব্যবস্থা গ্রহণে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়কে চিঠি দেওয়ার জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করে কমিটি।

বৈঠকে সারা দেশের মোট ১০টি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জীবনমান উন্নয়ন, তাদের সাংস্কৃতিক কার্যক্রম দেশে-বিদেশে সুচারুভাবে তুলে ধরা এবং সর্বোপরি সাংস্কৃতিক কর্মকাণ্ডকে আরও যুগোপযোগী ও গতিশীল করার লক্ষ্যে একটি আলাদা অধিদপ্তর গঠনের জন্য আইন মন্ত্রণায়ের লেজিসলেটিভ বিভাগের মতামত নিতে মন্ত্রণালয়কে সুপারিশ করেছে কমিটি।

বৈঠকে বর্তমান স্থায়ী কমিটির ১৪তম বৈঠকে প্রদেয় ৮, ৯ ও ১০ এবং ১৫তম বৈঠকের ৪, ৭, ৮ ও ১০ নম্বর সিদ্ধান্ত ও সুপারিশসমূহের বাস্তবায়ন অগ্রগতি; বাংলাদেশ কপিরাইট অফিসের চলমান কার্যক্রম সম্পর্কে কমিটিকে অবহিত করা; ’সূর্য দীঘল বাড়ি’, ’আমি বীরাঙ্গনা বলছি’ এবং ’মুক্তিযুদ্ধে নির্যাতিত নারীদের আত্মকথা’ গ্রন্থগুলোর যথাযথ ইংরেজি নামকরণে অনুবাদ কমিটিকে পরামর্শের জন্য গঠিত সাব-কমিটির রিপোর্ট উপস্থাপন করা হয়।

এছাড়া, গীতিকার ও সুরকার উভয়ের স্বার্থ সংরক্ষণের নিমিত্ত নতুন কপিরাইট আইন প্রণয়ন এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে অসামাজিক, কুরুচিপূর্ণ বা রাষ্ট্রবিরোধী কনটেন্ট প্রচার নিয়ন্ত্রণে তথ্য মন্ত্রণালয়, বিটিআরসি’র সঙ্গে যোগাযোগ অব্যাহত রাখার জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।

বাংলাদেশ সময়: ১১৫৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২৩
এসকে/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।