ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বাংলাদেশের রাজনীতিতে চীন নাক গলায় না: রাষ্ট্রদূত

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২৩
বাংলাদেশের রাজনীতিতে চীন নাক গলায় না: রাষ্ট্রদূত

ঢাকা: বাংলাদেশের অভ্যন্তরীণ রাজনীতিতে বেইজিং কখনো নাক গলায় না বলে মন্তব্য করেছেন ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন।

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) সচিবালয়ে তথ্যমন্ত্রী হাছান মাহমুদের সঙ্গে বৈঠকের পর তিনি এমন মন্তব্য করেন।

ইয়াও ওয়েন বলেন, আমি মন্ত্রীকে আশ্বস্ত করেছি, অন্য দেশগুলোর মতো আমরা কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করি না। বাংলাদেশের অভ্যন্তরীণ রাজনীতিতে চীন কখনো নাক গলায়নি। আমরা বাংলাদেশের আরও উন্নয়ন চাই। আমরা বাংলাদেশের মানুষের জীবন মানের উন্নতি চাই।  

তিনি বলেন, তথ্যমন্ত্রী হাছান মাহমুদের সঙ্গে খুব প্রাণবন্ত আলোচনা হয়েছে। আমরা দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে আলোচনা করেছি। দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নয়নে আমরা সন্তুষ্ট। পদ্মাসেতুসহ বিভিন্ন প্রকল্পে অবদানের জন্য চীনের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন তথ্যমন্ত্রী। আমি মন্ত্রীকে বলেছি, এখনো অনেক প্রকল্প আছে, যা চলতি বছরে শেষ হবে এবং এ বছরেই শুরু হবে।

চীনের এই কূটনীতিক বলেন, চীন সবসময়ই বাংলাদেশের সবচেয়ে নির্ভরযোগ্য কৌশলগত অংশীদার। অতীতে বাংলাদেশের অর্থনৈতিক ও মানুষের জীবনমান উন্নয়নে অবদান রাখতে পেরে চীন গর্বিত। স্মার্ট বাংলাদেশ ও ভিশন ২০৪১ নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২০৪১ নাগাদ বাংলাদেশ উন্নত দেশে পরিণত হবে। বাংলাদেশের এই প্রক্রিয়ায় চীন অবদান রাখতে চায় এবং অংশীদার হতে চায়। বাংলাদেশের এই লক্ষ্য অর্জনে চীন-বেইজিং একসঙ্গে আরও কাজ করতে পারে।  

বাংলাদেশের আসন্ন নির্বাচন নিয়ে বৈঠকে কোনো আলোচনা হয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, নাহ, এ নিয়ে আমরা কোনো আলোচনা করিনি। আমাদের আলোচনার বিষয় ছিল অর্থনৈতিক ও সামাজিক সহযোগিতা। এটিই ছিল আমার দায়িত্ব। রাজনীতি নিয়ে আমরা কোনো কথা বলিনি।

বাংলাদেশ সময়: ১৮৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২৩
জিসিজি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ