ঢাকা, শনিবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

পঞ্চগড়ে অগ্নিসন্ত্রাস মনিটর হয়েছে ঢাকা ও লন্ডন থেকে: তথ্যমন্ত্রী

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৯ ঘণ্টা, মার্চ ১২, ২০২৩
পঞ্চগড়ে অগ্নিসন্ত্রাস মনিটর হয়েছে ঢাকা ও লন্ডন থেকে: তথ্যমন্ত্রী

ঢাকা: তথ্যমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ এমপি বলেছেন, পঞ্চগড়ে আহমদিয়া সম্প্রদায়ের ওপর অগ্নিসন্ত্রাস ও হামলা ধর্মীয় উস্কানির ছকে দেশে বিশৃঙ্খলা সৃষ্টির জন্য বিএনপি-জামায়াতের অপচেষ্টা, যা ২০১৩-১৪-১৫ সালে দেশব্যাপী বিএনপি-জামায়াতের অগ্নিসন্ত্রাস ও নৈরাজ্যের মতোই। ঢাকা ও লন্ডন থেকে এটা মনিটর করা হয়েছে।

 

তিনি বলেন, ২০১৩-১৪-১৫ সালে বিএনপি-জামায়াত চক্র যেভাবে সরকারি স্থাপনা, পুলিশ বাহিনীর ওপরে অগ্নিসন্ত্রাস, হামলা করেছিল, ঠিক তেমনিভাবেই পঞ্চগড়ে সরকারি স্থাপনা, পুলিশ বাহিনীর ওপরে হামলা পরিচালনা করেছে।

মন্ত্রী বলেন, ধর্মকে পুঁজি করে পঞ্চগড়ে গণ্ডগোল লাগিয়ে সারা দেশে একটা বিশৃঙ্খলা সৃষ্টির অপচেষ্টা  ছিল তাদের। তবে আমরা পুলিশ প্রশাসনকে বলেছি, যে বা যারাই এর সাথে যুক্ত থাকুক না কেন, কোন দল সেটি না দেখে আইনানুগ ব্যবস্থা নিতে। পুলিশের কাছে ফুটেজ আছে এবং ইতিমধ্যে পুলিশ সে মোতাবেক ব্যবস্থা গ্রহণ করেছে, কয়েকজনকে গ্রেফতারও করেছে।

রোববার দুপুরে আওয়ামী লীগের পক্ষ থেকে যুগ্ম সাধারণ সম্পাদক হাছান মাহমুদের নেতৃত্বে একটি দল পঞ্চগড় জেলার বোদা উপজেলার ফুলতলা আহমদনগরে সন্ত্রাসীদের হামলায় আহমদিয়া সম্প্রদায়ের ক্ষতিগ্রস্ত বাড়িঘর পরিদর্শনে যান। বোদার সংসদ সদস্য রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন, আওয়ামী লীগের রংপুর বিভাগের দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক সুজিত রায় নন্দী, পঞ্চগড় জেলা সাধারণ সম্পাদক আনোয়ার সাদাত, জেলার ডিসি মো: জহুরুল ইসলাম, পুলিশ সুপার এস এম সিরাজুল হুদা এ সময় উপস্থিত ছিলেন।  

ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনকালে গত ২, ৩, ৪ তারিখ আহমদিয়া সম্প্রদায়ের ওপর যে নারকীয় হামলা পরিচালনা করা হয়েছে সেটি সরেজমিনে দেখার জন্য বাংলাদেশ আওয়ামী লীগের পক্ষ থেকে আমরা এসেছি উল্লেখ করে ড. হাছান বলেন, এই জঘন্য হামলা পরিচালনা করার জন্য আগে থেকেই সামাজিক যোগাযোগমাধ্যমে উস্কানি ছড়ানো হয়েছে। ২০১৩, ১৪, ১৫ সালে যেভাবে সরকারি স্থাপনায় আক্রমণ পরিচালনা করা হয়েছিল ঠিক একই কায়দায় আহমদিয়া জামায়াতের মাহফিলকে কেন্দ্র করে আগে থেকে উস্কানি ছড়ানো হয়েছে। উস্কানি ছড়িয়ে সংগঠিত করে তারপর এই হামলা পরিচালনা করা হয়েছে অর্থাৎ যারা সারা বাংলাদেশে বিশৃঙ্খলা তৈরি করতে চায়, ঘোলা পানিতে মাছ শিকার করতে চায়, তাদের সেই মহাপরিকল্পনার অংশ হিসেবে এই হামলা পরিচালনা করা হয়েছে।

তিনি বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে ‘বাঁশের কেল্লা’ কারা পরিচালনা করে আপনারা তা জানেন। সেই বাঁশের কেল্লা প্লেজ থেকে এবং কাদিয়ানিদের বিরুদ্ধে ‘ঐক্যপরিষদ পেজ থেকে, বিএনপির সাবেক এমপি রুমিন ফারহানা, হারুন অর রশীদের ফেসবুক পেজ থেকে আগে থেকেই উস্কানি ছড়ানো হয়েছে। একইসাথে এখানকার যুবদলের যুগ্ম সাধারণ সম্পাদক তার মোটর সাইকেল সংক্রান্ত উস্কানি ছড়িয়েছে, শিবিরের তেঁতুলিয়ার সভাপতি সেও উস্কানি ছড়িয়েছে। প্রকৃতপক্ষে পঞ্চগড়ে বিশৃঙ্খলা সৃষ্টিতে যারা যুক্ত ছিলো তাদের বেশিরভাগই বিএনপি-জামায়াতের নেতাকর্মী। তারা ব্যবহার করেছে অন্য ব্যানার, কিন্তু আসলে তারা বিএনপি-জামায়াতের নেতাকর্মী। ’ অর্থাৎ মূলত তারা উসকানি ছড়িয়েই পঞ্চগড়ে অগ্নিসংযোগ-নৈরাজ্যে সৃষ্টির মাধ্যমে দেশে বিশৃঙ্খলা সৃষ্টির পায়তারা করেছিল।

ক্ষতিগ্রস্তদের নাম উল্লেখ করে আওয়ামী লীগ নেতা হাছান বলেন, এখানে ধাক্কামারা ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আমাদের মোরশেদ মিয়ার ঘর এবং গরুসহ সবকিছু জ্বালিয়ে দিয়েছে। এখানকার পৌর যুবলীগের সহসভাপতি শাহিন আলমের বাড়িঘরে হামলা পরিচালনা করা হয়েছে, সব জ্বালিয়ে দেওয়া হয়েছে। সন্ত্রাসীরা পুলিশ বক্সে হামলা পরিচালনা করেছে। সেখানে থাকা বয়স্ক পুলিশ কনস্টেবল কোনোরকমে প্রাণে রক্ষা পেয়েছেন। তারা ডিসি, এসপি অফিসেও হামলা পরিচালনার চেষ্টা করেছে, র‌্যাবের গাড়ি জ্বালিয়ে দিয়েছে। অ্যাম্বুলেন্সের ওপর, শহরে দোকানপাটের ওপর, গণমাধ্যমের ওপর হামলা পরিচালনা করেছে। আমাদের দলের অনেক নেতার ঘরবাড়িও তারা জ্বালিয়ে দিয়েছে। ২০১৩, ১৪, ১৫ সালে বিএনপি-জামায়াত যেভাবে দেশব্যাপী অগ্নিসংযোগের মাধ্যমে নৈরাজ্য করেছিল ঠিক একইভাবে তারা ধর্মীয় উস্কানির মাধ্যমে এখানে নৈরাজ্য করেছে।

হাছান মাহমুদ বলেন, ধর্মের নামে এভাবে কারো ওপর হামলা পরিচালনা করা ইসলাম কোনোদিন অনুমোদন করে না। রাসুল (সা.) এভাবে মানুষের ঘরবাড়ি জ্বালিয়ে দেওয়ার মাধ্যমে ইসলাম রক্ষার কথা বলেন নাই। এভাবে ইসলামের নামে যারা মানুষের ওপর হামলা পরিচলনা করে তারা ইসলামেরও শত্রু। তারা ইসলামের গায়ে কালিমা লেপন করছে। এই শত্রুদের প্রতিহত করার জন্য আমি দেশবাসীকে আহ্বান জানাই এবং তাদের বিরুদ্ধে উপযুক্ত দৃষ্টান্তমূলক শাস্তি বিধান করতে আমরা বদ্ধপরিকর।

বাংলাদেশ সময়: ১৯২৬ ঘণ্টা, মার্চ ১২, ২০২৩
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।