ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

স্বাধীনতার ইতিহাস জানতে জাতীয় স্মৃতিসৌধে ভারতের রবি রয়

সাগর ফরাজী, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৫ ঘণ্টা, মার্চ ২৬, ২০২৩
স্বাধীনতার ইতিহাস জানতে জাতীয় স্মৃতিসৌধে ভারতের রবি রয়

সাভার, (ঢাকা): বাংলাদেশের মৈত্রী দেশগুলোর মধ্যে সবার আগে যে দেশের নাম, সেটি ভারতের। প্রতিবেশী দেশটি এতটাই কাছে, সেখান থেকে যাতায়াত করা যায় চোখের পলকেই।

স্বাধীনতা অর্জনের দেশটির সমর্থন স্বীকার না করার জো নেই।

সেই ভারত থেকেই সাইকেলে চড়ে বাংলাদেশে ঘুরতে এসেছেন রবি রয় (২৪) নামে এক ট্রাভেল ভ্লগার। রবি নিজে একজন বাঙালি, তাই এ বাংলায় এসেছেন জাতির স্বাধীনতার ইতিহাস জানতে। রোববার (২৬ মার্চ) বেলা ১২টায় তার সঙ্গে বাংলানিউজের এ প্রতিবেদকের দেখা হয় জাতীয় স্মৃতিসৌধে।

জাতির সূর্যসন্তানদের যারা শ্রদ্ধা জানাতে এসেছেন, রবি তাদের সঙ্গে কথা বলেন। ছবি তোলেন। পরিচয় জেনে স্মৃতিসৌধে আসারও তার সঙ্গে কথা বলেন।

বাংলাদেশে আসা নিয়ে রবির সঙ্গে কথা বলে বাংলানিউজ। রবি বলেন, রাজস্থানের জয়পুর জেলা শিয়ালদহ থেকে গত ২০ মার্চ বেনাপোল দিয়ে আমি বাংলাদেশের ঘুরতে এসেছি। আজ ২৬ মার্চ  বাংলাদেশের স্বাধীনতা দিবস, তাই জন্য এখানে এসেছি। অনেক লোক দেখতে পেয়েছি। মূলত স্বাধীনতা দিবসের প্রোগ্রামে উপস্থিত হতেই এখানে আসা।

আমি শুনতাম, বইয়ে পড়েছি- বাংলাদেশ ও ভারতের মধ্যে সম্পর্ক ভালো। আজ এসে আমি বাংলাদেশের মানুষের মধ্যে তা দেখেছি। বাংলাদেশে যুদ্ধের সময় ভারত অনেক সহায়তা করেছে। বাংলাদেশের মানুষদের ভারতে আর্মি ট্রেনিং করানো হয়েছে। এই কারণে পাকিস্তানের কাছ থেকে বাংলাদেশ আজাদ পেয়েছে। আমি আমার ভ্লগের মাধ্যমে আমার দেশকে বাংলাদেশের স্বাধীনতা দিবসের উৎসবকে দেখাবো।

ভারতীয় এ ভ্লগারের ফেসবুক পেজের নাম ‘নোম্যাড বাবা’। যখনই তিনি সময় পান ভ্রমণে বেরিয়ে পড়েন। ৭ বছর ধরে তিনি ট্রাভেল করছেন; এর মধ্যে সাইকেলে ভ্রমণ ৬ মাস। রবি বাংলাদেশে এসেছেন এক মাসের জন্য। আজ সাভারে আছেন, এরপর কক্সবাজার ও সিলেটে ঘুরতে যাবেন। তিনি বলেন, বাংলাদেশের সাথে আমাদের যে মৈত্রী সেটা অনেক সুন্দর। আমাকে এ দেশের লোক অনেক ভালোবাসা দিয়েছে। যা নিজের আত্মীয়দের দেয়।

বাংলাদেশ সময়: ১৬০৩ ঘণ্টা, মার্চ ২৬, ২০২৩
এসএফ/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad