ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ন্যূনতম ২৩ হাজার টাকা মজুরি ঘোষণার দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০০ ঘণ্টা, মে ২৬, ২০২৩
ন্যূনতম ২৩ হাজার টাকা মজুরি ঘোষণার দাবি

ঢাকা: গার্মেন্টস শ্রমিকদের বেতন ন্যূনতম ২৩ হাজার টাকা ঘোষণা এবং প্রতিটি কারখানায় রেশনিং ব্যবস্থা চালুর দাবি জানিয়েছে বাংলাদেশ গার্মেন্ট ও সোয়েটার্স শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র।  

শুক্রবার (২৬ মে) দুপুরে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত শ্রমিক সমাবেশ ও লাল পতাকা মিছিল কর্মসূচি থেকে এ দাবি জানিয়েছেন সংগঠনটির নেতারা।

 

সমাবেশে সংগঠনের সভাপতি শ্রমিকনেতা ইদ্রিস আলী জানান, দ্রব্যমূল্যের লাগামহীন ঊর্ধ্বগতির ফলে বর্তমানে পাওয়া মজুরিতে কোনোভাবেই শ্রমিকেরা সংসার চালাতে পারছেন না। উৎপাদন ও অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করা শ্রমিকদের অনাহারে-অর্ধাহারে মানবেতর জীবন যাপন করতে হচ্ছে।  

তিনি বলেন, মালিকেরা কখনোই শ্রমিকদের দুঃখ কষ্টকে বিবেচনায় নেয়নি, এখনও নিচ্ছে না। তাই মজুরি বাড়ানোর জন্য বিশেষ কোনো উদ্যোগ সরকার বা মালিক কারও দিক থেকেই নেই। শ্রমিকদের আন্দোলনের চাপে ন্যূনতম মজুরি বোর্ড গঠন করা হলেও শ্রমিকদের মজুরি বাড়ার বিষয়টি অনিশ্চিত।

বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারণ সম্পাদক ওয়াজেদুল ইসলাম খান জানান, জীবনধারণ উপযোগী ন্যূনতম মজুরি সম্পর্কে বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপন, জাতিসংঘের পুষ্টিমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পুষ্টিবিজ্ঞান ইনস্টিটিউটের হিসাব এবং এশিয়া ফ্লোর ওয়েজ এ্যালাইন্সসহ বিভিন্ন গবেষণা অনুসারে শ্রমিকের প্রয়োজনীয়তা বিবেচনা করছে না মালিকপক্ষ।

তিনি বলেন, মজুরি পুনঃনির্ধারণ প্রক্রিয়ার শুরুতেই মজুরি বোর্ডের প্রতিনিধি নিয়োগে শ্রমিকদের মতামত উপেক্ষিত হয়েছে। মজুরি নির্ধারণে শ্রমিকদের আশার প্রতিফলন না হওয়ার আশঙ্কা এবং আস্থাহীনতা তৈরি হয়েছে। শ্রমিকদের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে প্রতিটি কারখানায় রেশনিং ব্যবস্থা চালু খুবই জরুরি। কিন্তু তাও করা হচ্ছে না।

সমাবেশে আরও বক্তব্য দেন আয়োজক সংগঠনের সাধারণ সম্পাদক কাজী মো. রুহুল আমিন, সহ-সভাপতি হাফিজুল ইসলাম, আইন বিষয়ক সম্পাদক খাইরুল মামুন মিন্টু প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬৫৯ ঘণ্টা, মে ২৬, ২০২৩ 
ইএসএস/এইচএমএস/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ