ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

বাংলাদেশ দুর্যোগ মোকাবিলায় সক্ষম: প্রতিমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৮ ঘণ্টা, মে ২৭, ২০২৩
বাংলাদেশ দুর্যোগ মোকাবিলায় সক্ষম: প্রতিমন্ত্রী

রাজশাহী: পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বের কারণেই বাংলাদেশ সব ধরনের প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা করার সক্ষমতা অর্জন করেছে।

শনিবার (২৭ মে) দুপুরে রাজশাহীর বাঘার আড়ানীতে নিজ বাসভবনে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

উপজেলা প্রশাসন এ অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে কালবৈশাখী ঝড়ে ক্ষতিগ্রস্ত তেতুলিয়া গ্রামের ২২টি পরিবার ও তিনটি প্রতিষ্ঠান: তেতুলিয়া টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ, তেতুলিয়া উচ্চ বিদ্যালয় এবং বাক-শ্রবণ ও বুদ্ধিপ্রতিবন্ধী বিদ্যালয় কর্তৃপক্ষের কাছে ঢেউটিন ও সহায়তার চেক বিতরণ করা হয়।

ওই অনুষ্ঠানে প্রতিমন্ত্রী ক্ষতিগ্রস্ত প্রতিটি পরিবার ও প্রতিষ্ঠানকে ছয় হাজার টাকার চেক ও দুই বান্ডিল ঢেউটিন বিতরণ করেন।

প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, প্রতি বছর এপ্রিল-মে মাসে দেশে বন্যা, ঘূর্ণিঝড়সহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ আঘাত হানে। গ্রামে বেশিরভাগ বাড়ি বাঁশ, কাঠ, টিন দিয়ে তৈরি; ফলে ঝড়ে এ ধরনের বাড়িই বেশি ক্ষতিগ্রস্ত হয়। তিনি এসব দুর্যোগ থেকে বাঁচতে টেকসই বাড়ি নির্মাণের ওপর জোর দেওয়ার পরামর্শ দেন।

বাড়ি নির্মাণে আধুনিক প্রযুক্তি ব্যবহারের ওপর গুরুত্বারোপ করে প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, আমাদের দেশে সাধারণত ঘণ্টায় ৭০ থেকে ৭৫ কিলোমিটার বেগে ঝড় হয়। আধুনিক প্রযুক্তিতে টেকসই টিনের বাড়ি তৈরি করলে তা ঘণ্টায় ২০০ কিলোমিটার বেগের ঝড়ও কোনো ক্ষতি করতে পারে না।

অত্যন্ত টেকসই ও ঝড় সহনশীল ঘর নির্মাণে তিনি দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে স্থানীয় মেম্বারদের প্রশিক্ষণ দিয়ে প্রতিটি উপজেলায় এ ধরনের ঘর নির্মাণ করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশনা দেন প্রতিমন্ত্রী। এ ব্যাপারে প্রয়োজনে ফায়ার সার্ভিস স্টেশনের কর্মীদের সহায়তায় নির্মাণ প্রক্রিয়া প্রশিক্ষণ দিয়ে জনগণকে উদ্বুদ্ধ করার কথাও বলেন তিনি।

রাজশাহীর বাঘা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শারমিন আখতারের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা এবং উপকারভোগীসহ নানা শ্রেণি-পেশার মানুষ।

বাংলাদেশ সময়: ১৯১৫ ঘণ্টা, মে ২৭, ২০২৩
এসএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।