ঢাকা, শুক্রবার, ২৮ ভাদ্র ১৪৩১, ১৩ সেপ্টেম্বর ২০২৪, ০৯ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

নয়াপল্টনে সতর্ক অবস্থানে পুলিশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৬ ঘণ্টা, নভেম্বর ৫, ২০২৩
নয়াপল্টনে সতর্ক অবস্থানে পুলিশ

ঢাকা: সরকার পতনের একদফা দাবিতে বিএনপি-জামায়াতের টানা ৪৮ ঘণ্টার অবরোধ ঘিরে রাজধানীর নয়াপল্টনে সতর্ক অবস্থানে রয়েছে পুলিশ। রোববার (৫ নভেম্বর) সকালে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে তাদের সতর্ক অবস্থানে থাকতে দেখা যায়।

দ্বিতীয় ধাপে রোববার ভোর ৬টা থেকে এ অবরোধ শুরু হয়, যা চলবে আগামী মঙ্গলবার (৭ নভেম্বর) ভোর ৬টা পর্যন্ত।  

এ ধাপে অবরোধের প্রথম দিন রাজধানীর নয়াপল্টনে বিএনপির দলীয় কার্যালয়ের সামনের সড়কে যান চলাচল স্বাভাবিক রয়েছে।

রোববার সকাল ৯টায় নয়াপল্টনে গিয়ে দেখা যায়, নাইটিঙ্গেল মোড় থেকে ফকিরাপুল মোড় পর্যন্ত রিকশাসহ সব ধরনের যান চলাচল স্বাভাবিক রয়েছে। নেতা-কর্মীদের কোনো ধরনের মিছিল বা রাস্তা অবরোধের ঘটনা দেখা যায়নি। বিএনপি কার্যালয়ের মূল গেটে তালা ঝুলতে দেখা গেছে।

এদিকে অবরোধে যাতে কোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতির সৃষ্টি না হয় সেজন্য বিএনপি কার্যালয়ের সামনে সতর্ক অবস্থানে রয়েছে পুলিশ। বিএনপি কার্যালয়ের দুপাশে পুলিশ সদস্যদের সতর্ক অবস্থায় দায়িত্ব পালন করতে দেখা যায়। তবে বিগত দিনের মতো বিএনপি কার্যালয়ের আশপাশের গলিতে কোনো পুলিশ সদস্যকে দেখা যায়নি।

নয়াপল্টনে দায়িত্বপালনকারী ধানমন্ডি মডেল থানার পরিদর্শক (পেট্রোল) মো. মিজানুর রহমান বলেন, বিএনপি-জামায়াতের অবরোধ ঘিরে সকাল থেকেই বিভিন্ন জায়গায় বাসে আগুন দেওয়ার ঘটনা ঘটেছে। নয়াপল্টনে যাতে এমন কোনো ঘটনা না ঘটে এজন্য আমরা সতর্ক অবস্থায় আছি।

এদিকে দ্বিতীয় ধাপের অবরোধের শুরুতেই রাজধানীর ডেমরা, শ্যামপুর ও মিরপুরে তিনটি বাসে আগুন দেওয়ার ঘটনা ঘটেছে।

সরকার পতনের আদায়ে বিএনপির ডাকা প্রথম ধাপে ৭২ ঘণ্টার সর্বাত্মক অবরোধ শেষে রোববার ভোর ৬টা থেকে দ্বিতীয় ধাপের টানা ৪৮ ঘণ্টার অবরোধ শুরু হয়েছে। এদিন ভোর ৬টা থেকে শুরু হয়ে মঙ্গলবার ভোর ৬টা পর্যন্ত সড়ক ও নৌপথে এ অবরোধ চলবে।

গত বৃহস্পতিবার শেখ হাসিনার পদত্যাগসহ একদফা দাবি আদায়ের লক্ষ্যে বিএনপির চলমান গণ-আন্দোলনের নতুন কর্মসূচি ঘোষণা করেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

অপরদিকে সরকারের পদত্যাগ, কেয়ারটেকার সরকার ব্যবস্থা পুনর্বহাল এবং আমির ডা. শফিকুর রহমানসহ গ্রেপ্তার সব নেতাকর্মীর মুক্তির দাবিতে জামায়াতে ইসলামীর পক্ষ থেকে সারাদেশে শান্তিপূর্ণ অবরোধ কর্মসূচি ঘোষণা করা হয়।

এ ছাড়া চলমান সরকারবিরোধী আন্দোলনের সঙ্গে একাত্মতা প্রকাশ করে অবরোধের ডাক দিয়েছে আরও বেশ কয়েকটি রাজনৈতিক দল।

অবরোধের আগের দিন রাতে রাজধানীতে চার বাসে অগ্নিসংযোগ ঘটেছে। শনিবার (৪ নভেম্বর) সন্ধ্যা সাড়ে ৭টা থেকে রাত ৮টার মধ্যে রাজধানীর নিউ মার্কেট, এলিফ্যান্ট রোড, গুলিস্তান ও সায়েদাবাদে চারটি বাসে আগুন দেওয়ার ঘটনা ঘটে। তবে এসব আগুনে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।  

অন্যদিকে বিএনপি-জামায়াতের ডাকা ৪৮ ঘণ্টার অবরোধেও দেশে লঞ্চ-বাস-ট্রেনসহ সব ধরনের পরিবহন চালানোর ঘোষণা দিয়েছে পরিবহন মালিক সমিতি।

বাংলাদেশ সময়: ১০৩৩ ঘণ্টা, নভেম্বর ০৫, ২০২৩
এসসি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।