ঢাকা, রবিবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৩ অক্টোবর ২০২৪, ০৯ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বীর মুক্তিযোদ্ধা, সাবেক সাংসদ কামাল হায়দার ইন্তেকাল করেছেন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১২ ঘণ্টা, জুন ৪, ২০২৪
বীর মুক্তিযোদ্ধা, সাবেক সাংসদ কামাল হায়দার ইন্তেকাল করেছেন

১৯৭১ সালের স্বাধীনতা সংগ্রামের বীর মুক্তিযোদ্ধা, ছাত্র ইউনিয়ন ও ন্যাপের অন্যতম নেতা, নরসিংদী-৩ আসনের সাবেক এম পি কামাল হায়দার আজ (৪ জুন) বাদ মাগরিব নিজ বাসভবনে বার্ধক্য জনিত কারণে ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল প্রায় ৭৮ বছর।

 

কামাল হায়দারের জন্ম ১৯৪৭ সালের একুশে জানুয়ারি। ছাত্র জীবনে তিনি ছাত্র ইউনিয়নের রাজনীতির সঙ্গে যুক্ত হন। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে স্বাধীনতা যুদ্ধে তিনি প্রত্যক্ষভাবে অংশ নেন। পরবর্তীকালে তিনি ন্যাপের সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পালন করেন। আশির দশকে সামরিক শাসনবিরোধী আন্দোলনে তিনি ১৫ দল ও ৮ দলীয় জোটের অন্যতম নেতা ছিলেন এবং ৯০ এর গণঅভ্যুত্থানের গুরুত্বপূর্ণ সংগঠক ছিলেন। নরসিংদী ৩ (শিবপুর) আসন থেকে ১৯৮৬ সালে তিনি ৮ দলীয় জোটের সংসদ সদস্য নির্বাচিত হন। বাংলাদেশ শান্তি পরিষদের তিনি সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন। পরবর্তীকালে গণফোরাম ও আওয়ামী লীগের রাজনীতির সাথেও যুক্ত হন। রাজনীতির পাশাপাশি তিনি দীর্ঘদিন সাংবাদিকতা পেশায় যুক্ত থেকেছেন। বাংলাদেশের প্রগতিশীল আন্দোলন এবং গণমানুষের রাজনীতির পক্ষে তিনি সারা জীবনব্যাপী নিজেকে নিয়োজিত রেখেছেন।  
মৃত্যুকালে তিনি স্ত্রী এবং এক ছেলে ও এক মেয়ে এবং অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন।

ঢাকার আসিউরেন্স সিটি আবাসিক এলাকায় আজ রাত সাড়ে ১০টায় তার নিজ বাসভবন প্রাঙ্গনে তার প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হবে। আগামীকাল ৫ জুন নরসিংদীর শিবপুরের বৈলাবো গ্রামে তার নিজ বাড়িতে তার মরদেহ নিয়ে যাওয়া হবে এবং সেখানে জানাজা শেষে তার দাফন সম্পন্ন হবে।

বাংলাদেশ সময়: ২০৫১ ঘণ্টা, জুন ০৪, ২০২৪

এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।