ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

নারায়ণগঞ্জে ভূমি অফিসের গণশুনানি, সমাধান পেলেন ১৫ সেবা প্রত্যাশী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৯ ঘণ্টা, জুন ১০, ২০২৪
নারায়ণগঞ্জে ভূমি অফিসের গণশুনানি, সমাধান পেলেন ১৫ সেবা প্রত্যাশী

নারায়ণগঞ্জ: 'স্মার্ট ভূমি সেবা স্মার্ট নাগরিক ' এ প্রতিপাদ্যকে সামনে রেখে ভূমি সেবা সপ্তাহ ২০২৪ উপলক্ষে নারায়ণগঞ্জ সদর, ফতুল্লা ও সিদ্ধিরগঞ্জ রাজস্ব সার্কেলের আয়োজনে গণশুনানি অনু্ষ্ঠিত হয়েছে।

সোমবার (১০ জুন) নারায়ণগঞ্জ শহরের খানপুরে এসিল্যান্ড কার্যালয় প্রাঙ্গণে বেলা সাড়ে ১১টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত চলা গণশুনানিতে অংশ নেন ৩০ জন সেবা প্রত্যাশী।

এতে তাৎক্ষণিক সমাধান পেয়েছেন অন্তত ১৫ জন সেবা প্রত্যাশী।
 
গণশুনানি চলাকালে ৩ জনকে নামজারির কাগজ তুলে দেন প্রধান অতিথি জেলা প্রশাসক মো. মাহমুদুল হক। গণশুনানিতে অংশ নিয়ে নামজারির কাগজ হাতে পেয়েছেন ফতুল্লার লালপুরের খন্দকার কবির, জালকুড়ির রোজী সিদ্দিকী ও মুক্তা আক্তার।
 
গণশুনানিতে ভূইগড় মৌজার জমির মালিক হুমায়ন কবির জানান, তার মালিকানাধীন জমির সিএস ও এসএ রেকর্ড ঠিক থাকলেও আর এস রেকর্ডে জমির দাগ নাম্বার ৫২৭ এর বদলে ৫১৭ হয়ে আছে। জেলা প্রশাসক তাকে মিসকেইস আবেদন করতে বলেন সেই আবেদন ১৫ দিনের মধ্যে নিস্পত্তি করা হবে।

কাশিপুর মৌজার একটি জমির মালিক মো. মোমিন বলেন, তারা অনলাইনে খাজনা দিয়ে আসছেন। সিএস, এস এ ও আর এস রেকর্ডে জমির শ্রেণি নাল অথচ তহসিল অফিস থেকে বলা হচ্ছে নদীর অংশ। এ সময় তহসিলদার মোস্তফাকে দ্রুত বিষয়টি নিস্পত্তির নির্দেশনা দেন জেলা প্রশাসক। সিদ্ধিরগঞ্জের জালকুড়ির মোহাম্মদ আলী বলেন তিনি সাড়ে ১২ শতাংশ জমি ক্রয় করেছেন। তবে সেই জমি অন্য লোকে নামজারি করে নিয়ে গেছে। তিনি নামজারি সংশোধনের জন্য ২০২০ সালে আবেদন করেছেন। তবে এখনো আবেদ নিস্পত্তি হয়নি। জেলা প্রশাসক তাকে জানান আগামী এক সপ্তাহের মধ্যে সেই আবেদন নিস্পত্তি করা হবে।

কিল্লারপুলের বাসিন্দা আলমগীর জানান, একটি ভূমিদস্যু চক্র তাদের জমিরসহ পার্শ্ববর্তী রেলওয়ের জায়গা দখলের পাঁয়তারা করছে। এ বিষয়ে তিনি জেলা প্রশাসকের মাধ্যমে তাদের জমির ডিমার্কেশন করার অনুরোধ জানান। এ সময় জেলা প্রশাসক তাকে আবেদন দাখিলের দেন।

আলীরটেকের চরবক্তাবলী মৌজার জমির মালিক নোমান জানান, তার পৈতৃক সূত্রের জমি অন্য আরেকজনের নামে রেকর্ড হয়ে আছে। জমির দখল তাদের থাকলেও যার নামে ভুলবশত রেকর্ড হয়েছে তারা এখন জমিটি বিক্রির পাঁয়তারা করছে।

সভাপতিত্ব করেন নারায়ণগঞ্জ সদর উপজেলার ইউএনও দেদারুল আলম।  

আরও উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ শফিকুর আলম, সিনিয়র সহকারী কমিশনার (রাজস্ব) মো. রবিন মিয়া, সদর সার্কেলের এসিল্যান্ড লাইলাতুল হোসেন, ফতুল্লা সার্কেলের এসিল্যান্ড শাহাদাৎ হোসেন, সিদ্ধিরগঞ্জ সার্কেল এসিল্যান্ড তাসনিয়া আঞ্জুম সোহানিয়া,  এনায়েতনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আসাদুজ্জামান।

বাংলাদেশ সময়: ২১৩৯ ঘণ্টা, জুন ১০, ২০২৪
এমআরপি/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।